সন্তান নিয়ে উক্তি

মা-বাবা সন্তানের ভালোবাসায় আকণ্ঠ নিমজ্জিত। সন্তান আদরের । সন্তান নিয়ে মা-বাবার অনেক রকম স্বপ্ন থাকে। সকল মাতা-পিতার মনে সন্তানের ভালোবাসা গভীর। স্নেহের চোখ দিয়ে দেখেন।  গর্ভে  সন্তান আসার পর থেকেই খুশির আবহ গোটা পরিবারে। সন্তানদের মুখতে অপেক্ষার দিন গুনেন মা। সুসন্তান পার্থিক জীবনে সুখ-শান্তির এবং পরকালে মুক্তির অন্যতম মাধ্যম।  শুধু একটা সন্তান না থাকার কষ্ট সব সুখকে গ্রাস করে ফেলছে।

আল হাদিস

সন্তান তার নামে পরিচিত হবে যার শয্যায় সে ভূমিষ্ঠ হয়েছে।

চাণক্য

একটিমাত্র পুষ্পিত সুগন্ধ বৃক্ষে যেমন সমস্ত বন সুবাসিত হয়, তেমনি একটি সুপুত্রের দ্বারা সমস্ত কুল ধন্য হয়। একটি কুবৃক্ষের কোটরের আগুন থেকে যেমন সমস্ত বন ভস্মীভূত হয়, তেমনি একটি কুপুত্রের দ্বারাও বংশ দগ্ধ হয় । একশত মূর্খ পুত্রের চেয়ে একটি গুণী পুত্র বরং ভাল। একটি চন্দ্রই অন্ধকার দূর করে, সকল তারা মিলেও তা পারে না।

উইলিয়াম শেক্সপিয়র

নারীর কাছে সন্তান প্রসব একটা তৃপ্তিকর শান্তি।

কার্ভেন্টিস

কোনো পিতামাতাই তার সন্তানকে কুৎসিত মনে করে না।

টমাস আটওয়ে

আমি চিরবিদায় নিচ্ছি না, আমার সন্তানের মধ্যে আমি বেঁচে থাকব বহুদিন ।

সিসেরো

মানুষ তার কর্মের সন্তান।

হুমায়ূন আহমেদ

বাবা-মা’র প্রথম সন্তান হচ্ছে চমৎকার একটি জীবন্ত খেলনা। এই খেলনার সবই ভালো। খেলনা যখন হাসে, বা-মা হাসে। খেলনা যখন কাঁদে বাবা-মা’র মুখ অন্ধকার হয়ে যায়। প্রতিটা মেয়ে হয়ত তার স্বামীর কাছে রানী হয়ে থাকতে পারে না। কিন্তু প্রতিটা মেয়েই তার বাবার কাছে রাজকন্যা হয়ে থাকে।

জন হে উড

অশিক্ষিত সন্তানের চেয়ে সন্তান না থাকাই ভালো।

জর্জ মেরিডিথ

তোমার হাত-পা এবং তোমার সন্তানই জীবনের দুর্যোগময় মুহূর্তে সবচেয়ে বেশি আপন।

অভিনেত্রী নীনা গুপ্ত

সন্তানের কাছে মা ও বাবা দু’জনেরই ভূমিকা আছে। সন্তানের সুন্দর জীবনের জন্য বাবা-মা দু’জনের স্নেহই দরকার।

মাশরাফির বাবা

বাবা হওয়াটাই গর্বের বিষয়, সফল সন্তানের বাবা হওয়া তো আরও গর্বের।

মানিক বন্দ্যোপাধ্যায়

বয়স্ক উপযুক্ত সন্তানকে বশ করা, জগতে এতবড় জয় আর নাই। ছেলে বড় হইলে কি কঠিন হইয়া দাঁড়ায় তার সঙ্গে মেশা। সে বন্ধু নয়, খাতক নয়, উপরওয়ালা নয়, কি যে সম্পর্ক দাঁড়ায় বয়স্ক ছেলের সঙ্গে মানুষের, ভগবান জানেন।

হুমায়ূন আজাদ

ছেলেটি তার বিছানা গুছিয়ে না রাখলে মা খুশি হয়, দেখতে পায় একটি পুরুষের জন্ম হচ্ছে; কিন্তু মেয়েটি বিছানা না গোছালে একটি নারীর মৃত্যু দেখে মা আতংকিত হয়ে পড়ে

হ্যারি এস. ট্রুম্যান

আপনার সন্তানকে উপদেশ দেবার সেরা উপায়টা আমি খুঁজে পেয়েছি। আর সেটা হচ্ছে, আপনার সন্তান কী চায় সেটা আগে খুঁজে বের করুন, তারপর ওকে সেই কাজ করার উপদেশ দিন।

পরিবার.নেট

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: poribar.net@gmail.com

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *