বেশি বয়সী নারীকে বিয়ে ও সফল দম্পত্তি

বিয়ের সফলতা মানসিক যোগাযোগ, বোঝাপড়া এবং ভালোবাসায়; কার বয়স কত, কে বড় কে ছোট- এ ধরণের বিষয়ে নয়। বেশি বয়সে হোক, সঠিক মানুষটি খুঁজে পেলে আর সঠিক মানুষটি হয়ে উঠতে পারলে বিয়েটা সফল হবেই। আমাদের সমাজে বহু বছর আগে নিয়ম ছিল যে, সম্পর্কে নারীকে সব সময় পুরুষের থেকে কম বয়সী হতে হবে। কিন্তু এখন সময় ও সমাজ বদলেছে। এর সঙ্গে সঙ্গে আমাদের মানসিকতাও বদলেছে। তাই এখন অনেক সময়েই দেখা যায় কোনো কোনো সম্পর্কে নারীরা পুরুষের থেকে বেশি বয়সের হয়।

যুক্তরাষ্ট্রের আটলান্টা বিশ্ববিদ্যালয়ের ইমোরি বিশ্ববিদ্যালয়ের করা একটি জরিপের ফল হচ্ছে, বয়সের ব্যবধান যত, সম্পর্ক ভেঙে যাওয়ার হারও তত বেশি। এই জরিপ বলছে, বয়সের ব্যবধান ৫ হলে বিচ্ছেদের হার ১৮ শতাংশ, ১০ বছর হলে ৩৯ আর ২০ বছর হলে এই হার ৯৫ শতাংশ! এই জরিপ আমাদের দেশের জন্য খুব বাস্তব না-ও হতে পারে। আমাদের দাদা-দাদি, নানা-নানিরাতো অসম বিয়ে আর সম্পর্কের মধ্য দিয়েই জীবন পার করে গেছেন! অস্ট্রেলিয়ার পরিসংখ্যান ব্যুরো বলছে, বেশি বয়সের মেয়েদের সঙ্গে ছেলেদের সম্পর্কের হার দিন দিন বাড়ছে।

আমরা জানি মহানবী হযরত মুহাম্মদ সা. ২৫ বছর বয়সে ৪০ বছরের ধনাঢ্য ও সম্ভ্রান্ত মহিলা খাদিজা বিনতে খুওয়াইলিদ রা. কে বিয়ে করেছিলেন। অর্থাৎ স্বামীর থেকে স্ত্রী ১৫ বছরের বড়।  ভারতের ক্রিকেটার শচিন টেন্ডুলকারের জন্ম ১৯৭৩ সালের ২৪ এপ্রিল, তিনি বিয়ে করেন নিজের চেয়ে ছয় বছরের বড় ১৯৬৭ সালের ১০ নভেম্বর জন্ম নেয়া অঞ্জলিকে। ফুটবলের ফ্যাশনবয় ইংলিশ তারকা ডেভিড বেকহ্যামের জন্ম ১৯৭৫ সালের ২ মে, তিনি বিয়ে করেছেন তার চেয়ে বেশি বয়সী ১৯৭৪ সালের ১৭ এপ্রিল জন্ম নেয়া ভিক্টোরিয়াকে। নিজের চেয়ে বেশি নারীকে বিয়ে করেছেন বিখ্যাত মার্কিন সাইক্লিস্ট ল্যান্স আর্মস্ট্রংও।  ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসো মের জন্ম ১৯৫৬ সালের ১ ‍অক্টোবর,  তার স্বামী ফিলিপ মের জন্ম ১৮ সেপ্টেম্বর ১৯৫৭।  নেপোলিয়নের পর সবচেয়ে কম বয়সে তথা ৩৯ বছর বয়সে ফ্রান্সের প্রেসিডেন্ট হওয়া ইমানুয়েল মাক্রোঁর জন্ম ১৯৭৭ সালের ২১ ডিসেম্বর, তার চেয়ে ২০ বছরের বড় স্ত্রী ব্রিজিথ তোনিয়োর জন্ম ১৯৫৩ সালের ১৩ এপ্রিল।

বলিউড অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়ার জন্ম ১৯৮২ সালের ১৮ জুলাই, তিনি  বিয়ে করেন ১০ বছরের ছোট হলিউডের পপ তারকা ১৯৯২ সালের ১৬ সেপ্টেম্বরে জন্ম নেয়া নিক জোনাসকে। ব্রিটিশ রাজপুত্র প্রিন্স হ্যারির জন্ম ১৯৮৪ সালের ১৫ সেপ্টেম্বর, তিনি বিয়ে করেন বয়সে তিন বছরের বড় ১৯৮১ সালের ৪ আগস্ট জন্ম নেয়া অভিনেত্রী মেগান মার্কেলকে। অভিনেত্রী  সুবর্ণা মুস্তাফার  জন্ম ১৯৫৯ সালের ২ ডিসেম্বর, বিয়ে করেছেন নিজের চেয়ে বয়সে ১৫ বছরের ছোট পরিচালক বদরুল আনাম সৌদকে।

বলিউড অভিনেতা অভিষেক বচ্চনের জন্ম ১৯৭৬ সালের ৫ ফেব্রুয়ারি, বিয়ে করেছেন তার চেয়ে বেশি বয়সী বিউটি কুইন ১৯৭৩ সালের ১ নভেম্বর জন্ম নেয়া ঐশ্বরিয়া রাইকে। বলিউডের নায়ক সাইফ আলী খানের জন্ম ১৯৭০ সালের ১৬ আগষ্ট, তিনি প্রথম বিয়ে করেছিলেন তার চেয়ে বড় ১৯৫৮ সালের ১ ফেব্রুয়ারী জন্ম নেয়া অমৃতা সিংহকে। নিজের চেয়ে ছোট ১৯৭৫ সালের ৯ সেপ্টেম্বর জন্ম নেয়া রাজ কুন্দ্রাকে বিয়ে করেছেন নায়িকা শিল্পা শেঠি, যার জন্ম ১৯৭৫ সালের ৮ জুন। নিজের চেয়ে আট বছরের ছোট ১৯৭৩ সালের ২৪ মে জন্ম নেয়া শিরিশ কুন্দেরকে বিয়ে করেছেন পরিচালক ফারাহ খান, যার জন্ম ১৯৬৫ সালের ৯ জানুয়ারি। সঞ্জয় দত্তের বাবা সুনীল দত্তের জন্ম ১৯২৯ সালের ৬ জুন, তিনি বিয়ে করেছিলেন তার চেয়ে বড় ১৯২৯ সালের ১ জুন জন্ম নেয়া নার্গিসকে। বহুমুখী প্রতিভাবান ১৯৭৪ সালের ৯ জানুয়ারি জন্ম নেয়া ফারহান আখতারের  চেয়ে ছয় বছরের বড় তার স্ত্রী অধুনার জন্ম ১৯৬৭ সালের ৩০ মার্চ। নিজের চেয়ে দুই বছরের বড় সুপার মডেল মাহের জেসিয়াকে বিয়ে করেছেন নায়ক অর্জুন রামপাল। বলিউডের নায়ক আদিত্য পাঞ্চলি বিয়ে করেছেন তার চেয়ে ছয় বছরের বড় জেরিনা ওয়াহাবকে।

হলিউড তারকারাও নিজের চেয়ে কম বয়সীদের বিয়ে করেছেন। হলিউডে ডেমি মুর ৪২ বছর বয়সে বিয়ে করেছিলেন নিজের চেয়ে কম বয়সী ২৭ বছর বয়সী নায়ক অ্যাস্টন কুচারকে। একই ঘটনা ঘটেছে ইভা লরিঙ্গা ও টনি পার্কারের বেলায়ও। অভিনেত্রী জেনিফার অ্যানিস্টন বিয়ে করেছেন তার চেয়ে নয় বছরের ছোট জন মায়ারকে। একই ব্যাপার ঘটেছে সুসানা সারান্দন-টিম রবিনস, মারিশ ক্যারি-নিক ক্যানন, কিম বেসিংগার ও অ্যালসে বালদিনের বেলায়। ম্যাডোনার বয়স যখন ৫১, তার প্রেমিক জেসাস লুজ ছিলেন ২৩।

নেপোলিয়ানের স্ত্রী জোসেফিনও তার চেয়ে ৬ বছরের বড় ছিলেন।  ৫৪ বছর বয়সে চার্লি চ্যাপলিনের সঙ্গে যখন তার স্ত্রী বিশ্বখ্যাত নাট্যকার ইউজিন ও’নীলের কন্যা ওনা ও’নীলের পরিচয় হয়, তখন তাঁর বয়স মাত্র ১৭। ৩৭ বছর বয়সের ব্যবধান নিয়েই বিয়ে করেন দুজন। এই অসম সম্পর্কের ব্যাপারে ওনা বলতেন, ‘আমি চ্যাপলিনকে তরুণ করেছি আর চ্যাপলিন আমাকে করেছে পরিপক্ব। এভাবেই আমরা দুজন দুজনের কাছাকাছি এসেছি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *