ছয় মাস বয়সেই হাঁটছে শিশুটি!

যেই বয়সে শিশুরা বসতে শেখে সেই বয়সে হাঁটতে শিশু করেছে শিশুটি। ফ্রেয়া মিন্টার নামের ৬ মাস বয়সী শিশুটির হাঁটার দৃশ্য দেখে বিস্মিত তারা বাবা-মাও।

ঘটনাটি ঘটেছে ইংল্যাণ্ডের লিভারপুলের গার্সটনে। জানা গেছে, গত ২৫ মার্চ ৬ মাস বয়সী ছোট্ট মেয়েটিকে হাঁটতে দেখে হতবাক হয়ে যান তার বাবা-মা গ্রেস ও রায়ান।

শিশুটির মা গ্রেস বলেন, ‘ ফ্রেয়ার বয়স যখন চারমাস তখন থেকেই সে কোনকিছু ধরে দাঁড়াতে শিখেছিল।’ তিনি জানান, দাঁড়াতে শিখবার পর থেকেই ফ্রেয়া হাঁটার জন্য অস্থির হয়ে উঠেছিল। তবে ৬ মাস বয়সে এসেই সে সফলতা পায়।

শিশুটির বাবা রায়ান বলেন, ‘ফ্রেয়া হাঁটার জন্য যখন প্রথম কদম ফেলেছিল তখন তার আনন্দ বাঁধ মানছিল না। মুখ বাঁকা করে হাসছিল সে’।তিনি আরও বলেন, ‘ ফ্রেয়া যখন প্রথম পা ফেলেছিল ভেবেছিলাম আরেক পা ফেলতে পারবে না সে। কিন্তু সে যখন হেঁটে হেঁটে ঘুরতে শুরু করলো তখন ভীষন অবাক হয়েছিলাম।’

ফ্রেয়ার বাবা-মা জানান শিশুটি কখনোই হামাগুড়ি দেওয়ার চেষ্টা করেনি। একবারে হাঁটতে শিখেছে সে। ওয়াকার থাকলেও সেটায় চড়েনি ফ্রেয়া। সম্পূর্ণ নিজের চেষ্টাতেই বয়সের আগেই হাঁটা শিখেছে সে।এ নিয়ে গর্বিত ফ্রেয়ার বাবা-মাও। তাদের ধারণা, তাদের এই ছোট্ট মেয়েটি ভবিষ্যতেও তার লক্ষ্যে পৌঁছতে নিজের প্রচেষ্টা অব্যাহত রাখবে।

ন্যাশনাল হেলথ সার্ভিসের তথ্য অনুযায়ী, শিশুরা সাধারণত ছয় মাস বয়সের মধ্যে বসতে শিখে। আর তারা হাঁটতে শুরু করে ৯ থেকে ১২ মাসের মধ্যে।

সূত্র : মিরর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *