বাসেই ঘর বেঁধেছে যে পরিবার

যুক্তরাজ্যের ওয়েগানে বসবাসরত ব্রিটিশ –আমেরিকান নারী ডেবি মায়েসের বিয়ে হয় যুক্তরাষ্ট্রের টেক্সাসে বসবাসরত গাবরিয়েল মায়েসের সঙ্গে। এই দম্পতির চারজন সন্তানের বয়স যথাক্রমে ১০, ৭, ৬ আর ২ বছর।

ডেবীর স্বপ্ন ছিল পরিবারের সব সদস্যকে একসঙ্গে নিয়ে ঘুরে বেড়াবেন আমেরিকার বিভিন্ন অঞ্চল। একটা স্কুল বাস বাড়িতে রূপান্তরিত করে সেটা নিয়েই সারাদেশ ঘোরার পরিকল্পনায় সায় দেন তার স্বামী গাবরিয়েলও ।

স্কুলবাসকে বাড়ি বানানোর পরিকল্পনা বাস্তবায়নে মায়েস দম্পতি তাদের ৫ হাজার স্কয়ার ফিটের বাড়িটি বিক্রি করে একটি স্কুল বাস কেনেন। সেই বাসটিতে তার মোবাইল হোম তৈরি করেন। সেই মোবাইল বাড়িতে প্রয়োজনীয় রান্নাঘর, শোয়া, খাওয়া-দাওয়া করার জায়গা, সোফা, টিভি, ফ্রিজ, টয়লেটসহ সব ব্যবস্থাই রয়েছে।

ডেবী বলেন, বাসে তাদের ঘর তৈরির পর পরিবারের মধ্যে বন্ধন আরও দৃঢ় হয়েছে। কারণ বাড়িতে থাকতে তারা একেকজন একেক রুমে থাকতেন। এখন সবাই একসঙ্গে অভিযানের সুযোগ পেয়েছেন। এখন তারা একসঙ্গে মুভি দেখেন, বই পড়েন। দিনের একটা বড় সময় তারা বাইরে কাটান অথবা পরিবারের সদস্যদের সঙ্গে গল্প করে সময় পার করেন।

ডেবী বলেন, জীবনের সব কিছুই আপনার পরিকল্পনা মতো হবে তা নয়। লোকে কি ভাবল, এটা ভেবে সময় নষ্ট করা ঠিক নয়। আপনি যদি নিজের অবস্থা নিয়ে অখুশী থাকেন তাহলে আপনাকেই আপনার অবস্থা পরিবর্তন করতে হবে। এই পরিবর্তনই আপনাকে মুক্তির স্বাদ দেবে , জীবনকে ভালবাসতে শেখাবে।

সূত্র : ইনডিপেন্ডেন্ট, লাভমানি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *