অশুদ্ধ ব্যক্তি দিয়ে শুদ্ধ সমাজ হবে না

আনিসুর রহমান এরশাদ

ভেতরটা যার অশুদ্ধ, বিশুদ্ধ কর্ম সম্পাদন তার অসাধ্য। অপবিত্র মন পবিত্র কর্মে তৃপ্ত থাকতে পারে না। যার মনে বক্রতা তার পক্ষে নিষ্পাপ, নির্মল বা নিষ্কলঙ্ক থাকা দুঃস্বপ্ন। অবিচার করে বস্তুগত কামনা-বাসনা চরিতার্থ করা, অন্যায় পথে আশা-আকাঙ্ক্ষা পূরণ করা, অন্যকে কাদিয়েও ভোগ-বিলাসে জীবন যাপন করা- হৃদয়ের গভীরে পবিত্র ভালোবাসার মনোভাব সম্পন্ন মানুষের পক্ষে অসম্ভব। মনে বিশুদ্ধতা থাকলে চিন্তা হয় সঠিক, উদ্দেশ্য হয় মহৎ, স্বভাব হয় সুন্দর, আচরণ হয় আকর্ষণীয়, থাকে না পাপাসক্তি-স্বার্থান্বেষণ ও স্বার্থল্পিসা।

মানসিক বিশুদ্ধতা ছাড়া চারিত্রিক পবিত্রতা অর্জিত হয় না, উন্নত জীবনের দিশা মিলে না, ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হয় না, চিন্তা-কথা-কাজে সম্পূর্ণ মিল হয় না। নিজে পরিশুদ্ধ না হয়ে অন্যকে বিশুদ্ধ করা যায় না, মনের বিশুদ্ধতা ছাড়া দেহের শুদ্ধতা আসে না আর নিজে অশুদ্ধ থেকে সমাজকে শুদ্ধ করার উদ্যোগ নেয়াটাই অযৌক্তিক ও হাস্যকর।

সুস্থ উচ্চাকাঙ্ক্ষা কঠোর পরিশ্রম, দৃঢ় সংকল্প ও উদ্যম দ্বারা মহৎ কার্য সম্পাদনে প্রণোদিত করে। আর অসুস্থ উচ্চাকাঙ্ক্ষায় স্বার্থপরতা, অসার দম্ভ ও অহংকার থাকে। অথচ এ জাতির দুর্ভাগ্য যে অধিকাংশ উচ্চাকাঙ্ক্ষীই অসুস্থ উচ্চাকাঙ্ক্ষার কারণে অন্যের প্রতি সহানুভূতিশীল থাকে না, নিজের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে অন্যকে খাটো করতেও দ্বিধা করে না।

সুস্থ উচ্চাকাঙ্ক্ষা নিজের সময় ও অর্থ ব্যয় করে, ত্যাগস্বীকার করে, অন্যের মনে আগ্রহ জাগিয়ে তোলে, নতুন নতুন ক্ষেত্রে উদ্যোক্তার ভূমিকা পালন ও সৃজনশীল কাজে ঝুঁকিপূর্ণ উদ্যোগ গ্রহণে সক্ষম করে। আর অতিশয় উচ্চাকাঙ্ক্ষা প্রতারণা ও ছলচাতুরির আশ্রয় নিয়ে অপরকে ঠকিয়ে হলেও সহজে বড়লোক হতে উদ্বুদ্ধ করে, জীবন স্বার্থক ও অর্থবহ করার পরিবর্তে সাফল্য ও বিজয় অর্জনের তীব্র আকাঙক্ষা তৈরি করে।

আত্মবিশ্বাসী মানুষ নিজেকে ও নিজের সামর্থ্যকে বিশ্বাস করে। অতি উঁচু ধারণা যা যথাযথ নয়, তা অহংকার ও গর্বের জন্ম দেয়। নিজের সক্ষমতা বা নৈপুণ্য সম্পর্কে সচেতনতা সৃষ্টি, বাধাকে বুদ্ধিমত্তার সাথে মোকাবিলা করে সমস্যার সমাধান, মানবীয় সম্ভাবনাগুলোর বিকাশ সাধনের মাধ্যমে সাহসী মনোভাবের অধিকারী হওয়া মানেই আত্মবিশ্বাসী হওয়া।

সত্যিকারের আত্মবিশ্বাসী মানুষ মাত্রই সক্রিয় মানুষ, সিদ্ধান্তে অটল-অবিচল থাকার মানুষ, ঝুঁকি নিতে হিম্মতওয়ালা মানুষ, পুরাতনকে গুডবাই জানিয়ে নতুনকে ওয়েলকাম জানানোর মানুষ, আশাবাদী ও ইতিবাচক মনোভাব সম্পন্ন মানুষ। আত্মবিশ্বাস থাকলে দায়িত্ব গ্রহণে পিছপা হয় না, শত্রুর বিরুদ্ধে লড়তে যেয়ে ভয়ে লুকায় না। আত্মবিশ্বাস তৈরি হয় দক্ষতা-অভিজ্ঞতা-উপলব্ধি ক্ষমতা থেকে। প্রকৃত আত্মবিশ্বাসীর থাকে না হীনমন্যতা, দ্বিধা-দ্বন্ধ,দোদুল্যমানতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *