ডাল খান প্রতিদিন, সুস্থ থাকুন সহজে

মসুর, ছোলা, মটর ও বিনস জাতীয় ডাল রোজ খেলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৩৫ শতাংশ পর্যন্ত কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বিভিন্ন ধরনের বি ভিটামিন থাকার পাশাপাশি ক্যালসিয়াম, পটাশিয়াম থাকে ডালে।

এ ছাড়া ডালে পর্যাপ্ত পরিমাণ ফাইবার থাকার কারণে ডাল লো-গ্লাইসেমিক ইনডেক্স খাবার। অর্থাৎ ডাল খাওয়ার পর রক্তে শর্করার পরিমাণ বাড়ার গতি কমে যায়। ফলে সপ্তাহে একদিন ডাল খেলেই ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যেতে পারে ৩৩ শতাংশ পর্যন্ত।

স্পেনের রোভিরা ই ভারগিলি ইউনিভার্সিটির গবেষক নিরা বেকেরা-টমাস বলেছেন, প্রতিদিন রুটি, ভাত, আলু ও ডিম মিলিয়ে যে পরিমাণ কার্বোহাইড্রেট ও প্রোটিন খাওয়া হয়, তা অর্ধেক কমিয়ে দিয়ে সেই পরিমাণ ডাল খেলেও ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে।

২০১৫ সালের রিপোর্ট অনুযায়ী, সারাবিশ্বে ৪০ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত। এসব গুণের কারণেই ডাল খাওয়ার ব্যাপারে সচেতনতা গড়ে তুলতে দ্য ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন ২০১৬ সালকে আন্তর্জাতিক ডাল বর্ষ হিসেবে ঘোষণা করে।

ক্লিনিক্যাল নিউট্রিশন জার্নালে প্রকাশিত হয় এই গবেষণা রিপোর্ট। তিন হাজার ২৪৯ জনের ওপর পরীক্ষা চালিয়ে এই রিপোর্ট তৈরি করেছেন গবেষকরা।

‍সূত্র : আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *