খেজুরের গুড় আসল না নকল চেনার উপায়

খেজুরের গুড় দেখে অনেকে বুঝতে পারেন না যে, কোন গুড়টা আসল আর কোন গুড়টা নকল। খেজুরের গুড় কেনার সময় গুড়ের ধারটা দুই আঙুল দিয়ে চেপে দেখবেন। যদি নরম হয়, তবে বুঝবেন গুড়টি ভীষণ ভালো। সেই গুড়ে অন্যান্য সামগ্রী মেশানোর সম্ভাবনা প্রায় থাকে না বললেই চলে।

কেনার সময় একটু গুড় ভেঙে নিয়ে চেখে দেখবেন। যদি একটু নোনতা লাগে তবে বুঝতে হবে এতে কিছু ভেজাল মেশানো রয়েছে। নোনতা লাগে তবে আরো বুঝবেন গুড়টি নতুন নয়। গুড় যত পুরনো তাতে নুনের মাত্রা তত বেশি। গুড় যদি একটু বেশি চকচক করে ঠিক স্ফটিকের মতো, তবে বুঝবেন গুড়টি যে খেজুর রস দিয়ে তৈরি করা হয়েছিল তার স্বাদ এতটা মিষ্টি ছিল না। আর সেই কারণে গুড়টিকে মিষ্টি করে তুলতে এতে প্রচুর পরিমাণে চিনি মেশানো হয়েছে।

যদি গুড় একটু তেতো স্বাদের হয়, তবে বুঝতে হবে গুড়টি বহুক্ষণ ধরে জ্বাল দেওয়া হয়েছে। আর এই কারণেই একটু তিতকুটে স্বাদ নিয়েছে গুড়টি। যা গুড়টি ভাল হয়ে ওঠার নিরিখে ডাহা ফেল। আর সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল ভালো গুড় দেখে চিনে নেওয়া। বেশিরভাগ ক্ষেত্রে দর্শনেই গুণ বিচার করা যায়। গুড় কেনার সময় তার রঙ অবশ্যই দেখে নেবেন। ভাল গুড়ের রঙ গাঢ় বাদামি হয়।। হলদেটে গুড় দেখলেই বুঝবেন তাতে রাসায়নিক মেশানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *