‘পৃথিবী আপনার আত্মসম্মান সম্পর্কে যত্নশীল হবে না’

পৃথিবী সবার উপর সমান সদয় নয়, এটাতে অভ্যস্ত হওয়া শিখতে হবে । দুনিয়া আপনার আত্মসম্মান সম্পর্কে যত্নশীল হবে না। দুনিয়া চাইবে আপনি নিজের সম্পর্কে ভাল ধারণা তৈরি করার আগে সাফল্য লাভ করুন । আপনি উচ্চ বিদ্যালয়ের গন্ডি শেষ করার সাথে সাথে বছরে ৬০০০০ ডলার কামাতে পারবেন না। আপনার কার, ফোন থাকলেই ভাইস-প্রেসিডেন্ট হতে পারবেন না । আপনার ডলার এবং শিক্ষা থাকতেই হবে ।

আপনি যদি আপনার শিক্ষককে কঠিন মনে করেন, আপনার উচিৎ আপনার অফিসের বস পাওয়া পর্যন্ত অপেক্ষা করা । বার্গার বিক্রি করা আপনার গৌরব হরণ করবে না । আপনার দাদা-দাদী বার্গার বিক্রি করেছিলেন কারণ তাদের কাছে তখন এটা সুযোগ ছিল। আপনার কোনো সিদ্বান্ত যদি ভুল হয়, সেটা আপনার পিতা-মাতার ভুল নয়। তাই ভুলের জন্য একা একা কাঁদবেন না, ভুল থেকে শিক্ষা নিন । আপনি জন্মাবার আগে আপনার পিতা-মাতা এতো বিরক্তিকর অবস্থায় ছিলেন না, এখন যতোটা আছেন। তাই আপনার মা-বাবাকে সাহায্য করুন, তাদের সুযোগ-সুবিধা দেখুন।

আপনি ফেল করলেও আপনাকে স্কুল আরও অনেক সুযোগ দিবে পাস করার জন্য । কিন্তু বাস্তব জীবনে এর নামমাত্র প্রতিচ্ছায়া পাবেন না । আমাদের জীবন সেমিস্টারে বিভক্ত না । আপনি জীবনের স্কুলে গ্রীষ্মের বন্ধ পাবেন না, ঠিক তেমনি খুব কম অফিস আছে যারা আপনার পছন্দের কাজটা খুঁজে দিবে । তাই , সব কিছু আপনার নিজের সময়ে করুন । টেলিভিশনে দেখাটা বাস্তব জীবন নয় । বাস্তব জীবনে মানুষকে কফি শপ ছাড়তে হয় এবং চাকরিতে যেতে হয় । যে পাঠ্যপুস্তক ছাড়া কিছুই বুঝে না তার সাথে ভালো ব্যবহার করুন । তার সাথেই হয়ত একদিন সবার কাজ করতে হবে ।

(হাই স্কুলের উদ্বোধনী অনুষ্ঠানে বিল গেটস প্রদত্ত বক্তৃতা থেকে নেয়া)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *