‘তরুণদের আইডিয়ার অভাব নেই, অভাব আছে ধৈর্যের-দূরদৃষ্টির-লেগে থাকার’

আমাদের তরুণদের মধ্যে আইডিয়ার আসলে অভাব নেই, ধৈর্যের অভাব আছে, দূরদৃষ্টির অভাব আছে, লেগে থাকার অভাব আছে। আমরা অনেক সহজেই হার মেনে যাই। অনেক তাড়াতাড়ি বড়লোক হতে চাই এবং ভুলে যাই যে সাফল্য কখনো সহজ নয়।

তরুণ উদ্যোক্তাদের জন্য পরামর্শ হচ্ছে-একটা দীর্ঘ কঠিন পথ পাড়ি দেওয়ার জন্য প্রস্তুত হয়ে পথে নামুন। প্রথম বা দ্বিতীয়বারেই না হোক, তৃতীয় বা চতুর্থ বা হয়তো সপ্তমবারে গিয়ে সফল আপনি হবেনই, যদি তত দিন লেগে থাকতে পারেন। এমন কিছু করুন যেটা করতে আপনি আনন্দ পান, যেটা অন্তত এক কোটি মানুষের প্রয়োজন মেটাবে এবং যেটা বাংলাদেশে আর দেশের বাইরে নিয়ে যেতে পারবেন।

একটা টগবগে শিক্ষিত তরুণ নিজে কিছু করবেন আমাদের দেশে সেটা সমাজ বা পরিবার কখনো মেনে নিতে চায় না। স্রোতের প্রতিকূলে গিয়ে শুরু করতে মুখোমুখি হতে হয় অনেক কঠিন বাস্তবতার। আছে দেশীয় ক্রেতাদের মূল্য পরিশোধ নিয়ে নানা দীর্ঘসূত্রতা আর টালবাহানা। পুঁজি কষ্ট করে হলেও কিছুটা জোগাড় করা যায় হয়তো শুরুতে। কিন্তু সেই পুঁজি দিয়ে আইডিয়াটি প্রমাণ বা ‘প্রুফ অব কনসেপ্ট’ করা অথবা এগিয়ে নেওয়া বা ‘স্কেলআপ’ করার জন্য দ্রুত এমন একটা দক্ষ কর্মী বাহিনী গড়ে তুলতে হয়, যাঁরা দীর্ঘ সময়ে থাকবেন কোম্পানির সঙ্গে। দুঃখজনক হলেও সত্য, সেটা আমাদের দেশে হয়ে উঠছে না।

(বাংলাদেশে ‘স্টার্টআপ’ বা উদ্যোক্তা আন্দোলনের অন্যতম পরামর্শক প্রতিষ্ঠান বেটার স্টোরিজ লিমিটেডের চিফ স্টোরিটেলার মিনহাজ আনোয়ার)

One Comment on “‘তরুণদের আইডিয়ার অভাব নেই, অভাব আছে ধৈর্যের-দূরদৃষ্টির-লেগে থাকার’”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *