সবুজ আপেলের স্বাস্থ্য উপকারিতা

কথায় আছে, ‘প্রতিদিন একটি আপেল খান, ডাক্তারের প্রয়োজন দূরে সরান’। কারণ আপেল অতি  উপকারী এক ফল, এটি রোগ প্রতিরোধক ও পুষ্টিকর; যা সুস্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। লাল আপেলের চেয়ে সবুজ আপেলের গুণ বেশি। সবুজ আপেল লাল আপেলের মতো তেমন স্বাদযুক্ত না হলেও এই আপেলে আছে শর্করা, ভিটামিন, খনিজ লবণ, আঁশ, পেকটিন ও ম্যালিক এসিড। শর্করা প্রায় ৫০ শতাংশ। ভিটামিনের মধ্যে আছে ভিটামিন (এ) এবং ভিটামিন (সি) এবং এগুলোর উপস্থিতি আপেলে বেশি। খনিজ লবণের মধ্যে আছে প্রচুর পটাশিয়াম, ফসফরাস ও লৌহ। সোডিয়ামের পরিমাণ খুবই সামান্য। আসুন জেনে নেয়া যাক সবুজ আপেলের কিছু স্বাস্থ্যগত গুণাগুণ:

আঁশযুক্ত আপেল
সবুজ আপেলে রয়েছে প্রচুর আঁশ। আঁশ হজমে সাহায্য করে। সবুজ আপেল আমাদের দেহে শক্তি যোগায়। সবুজ আপেলের অন্যতম উপদান কার্বোহাইড্রেট দেহের জন্য খুব উপকারি। বিশেষ করে যারা খেলাধুলা করেন, কঠোর পরিশ্রম করেন তারা প্রতিদিনের খাদ্য তালিকায় সবুজ আপেল রাখতে পারেন।

হাড় শক্ত করে
সবুজ আপেলের মধ্যে রয়েছে প্রচুর আয়রন, কপার, ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ ও পটাশিয়াম। এই খনিজ উপাদানগুলো হাড়কে শক্ত করে। সবুজ আপেল থাইরয়েড গ্রন্থির সঠিক কার্যক্রমে সাহায্য করে।

ক্ষুধা মেটায়
সবুজ আপেলের জৈব এসিড উপাদান ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। তাই কারো যদি বার বার ক্ষুধা পায় তাহলে মুহূর্তেই একটি সবুজ আপেল খেয়ে ক্ষুধা নিয়ন্ত্রণে রাখা যায়।

কোলন ক্যানসারে আপেল
সবুজ আপেলের আঁশ কোলন ক্যানসার প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

রক্তের দুষিত কোলেস্টেরল কমায়
সবুজ আপেল রক্ত থেকে ক্ষতিকর কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে ভালো কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়।

স্মৃতিশক্তি প্রখর করে
সবজু আপেল মনের স্বাস্থ্যকে ভালো রাখে। নিয়মিত সবুজ আপেল খেলে নিউরোট্রান্সমিটার উত্পন্ন হয় যা স্মৃতিশক্তি ভাল রাখতে সাহায্য করে। অ্যালজাইমার আক্রান্ত হওয়ার ঝুঁকি কমায় সবুজ আপেল।

লিভার সুস্থ রাখে
সবুজ আপেল লিভারকে ভালো রাখে। এটি বিভিন্ন ধরনের লিভারের সমস্যা প্রতিরোধে সরাসরি কাজ করে। লিভার ভালো রাখতে প্রতিদিন আপেল জুস খেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
সবুজ আপেলের মধ্যে রয়েছে প্রচুর ভিটামিন ও মিনারেল। এগুলো বিভিন্ন ধরনের সংক্রমণ প্রতিরোধ করে। তাই সবুজ আপেলকে নিয়মিত খাদ্যতালিকায় রাখলে শরীর ঠিক থাকে।

পরিবার.নেট

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: poribar.net@gmail.com

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *