অনিদ্রা দূর করার প্রাকৃতিক উপায়

রাতের পর রাত ইনসমনিয়া বা অনিদ্রা  সমস্যা চলতে থাকলে জটিল ব্যাধি হওয়ার আশঙ্কা থাকে। সাধারণত মানসিক চাপ বা দুশ্চিন্তার কারণেই মানুষ অনিদ্রায় ভুগেন। মানুষের ঠিকমতো ঘুম না হলে ওজন বেড়ে যাওয়া, উদ্বেগ, অবসাদ এবং নানা ধরনের হার্টের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। প্রকৃতি সব সময়ই মানুষের প্রতি নিজের প্রাচুর্য দিয়ে দয়া দেখিয়েছে। আসুন জেনে নেই কিভাবে প্রাকৃতিক উপায়ে অনিদ্রা দূর করা যায়।

১. অশ্বগন্ধা
শতশত বছর ধরে ভারতবর্ষে এই ভেষজটি অনিদ্রার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। আজকাল অনিদ্রার একটি বড় কারণ উদ্বেগ। কারণ উদ্বেগ আমাদের দেহের হরমোনগত ভারসাম্য নষ্ট করে। অশ্বগন্ধা এই সমস্যা দূর করতে পারে। এটি মানসিক চাপ ও উদ্বেগসংক্রান্ত হরমোন কর্টিসোলের নিঃসরণ কমিয়ে আনে। কিন্তু এতে দেহের কোনো শক্তি ক্ষয় হয় না। এটি সেবনে মন প্রশান্ত হয়ে আসে আর ভালো ঘুম হয়।

২. ল্যাভেন্ডার
মিষ্টিগন্ধযুক্ত এই গুল্মটি অনিদ্রার দুর্দান্ত একটি ওষুধ। স্নায়ুতন্ত্রকে শান্ত করে ঘুমের বিশৃঙ্খলা দূর করে এটি। উত্তেজিত স্নায়ুর জন্য একটি কার্যকর টনিক হিসেবে কাজ করে এটি। রাতে ঘুমানোর আগে কয়েকফোটা ল্যাভেন্ডার তেলমিশ্রিত পানিতে গোসল করলে অসাধারণ ফল পাওয়া যায়। আরেকটি ভালো উপায় হতে পারে এক কাপ উষ্ণ ল্যাভেন্ডার চা পান করা। বা বালিশে ল্যাভেন্ডার মিস্ট স্প্রে করে দেওয়া। এতে উদ্বেগ এবং মানসিক চাপ কমে আসবে এবং ভালো ঘুম হবে।

৩. প্যাশন ফ্লাওয়ার বা প্রণয় ফুল
দেখতে খুবই সুন্দর এই ফুলটির আছে অনিদ্রা দূর করার শক্তিশালী সব উপাদান। স্মরণাতীতকাল থেকেই ফুলটি মানসিক চাপ দূর করার ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এতে আছে অ্যালকালয়েডস, ফ্ল্যাবোনস, কাউমারিনস এবং দমণমূলক নিউরোট্রান্সমিটার- জিএবিএ। এসব উপাদান উদ্বেগ ও মানসিক চাপ দূর করে মনকে প্রশান্ত করে তোলে। স্নায়ুতন্ত্রকে শিথিল করে শান্তিপূর্ণ ঘুম এনে দেয় এটি। প্রতিদিন এই ফুলের রসের ৩০ থেকে ৬০ ফোটা ব্যবহারে দুর্দান্ত ফল পাওয়া যায়।

৪. ক্যামোমিল
ক্যামোমিল চা অনিদ্রা দূর করে। এতে থাকা বেশ কিছু ফ্ল্যাভোনয়েড স্নায়ুতন্ত্রকে শান্ত করতে এবং উদ্বেগের লক্ষণগুলো দূর করতে বেশ কার্যকর।

৫. ব্রাহিমি
ব্রেন টনিক হিসেবে খ্যাত এই ভেষজটি ভালো ঘুমের সব উপাদান ধারণ করে। ভেতরগত আবেগের ঝড় শান্ত করে আমাদের দেহে স্ট্রেস হরমোনের ভারসাম্য রক্ষা করে এটি। খাবারের সঙ্গে এই ভেষজটির পাতা ব্যবহার করে সর্বোচ্চ সুফল লাভ করা যায়।

৬. লেবু বাম
ইউরোপের মধ্যযুগ থেকেই এই বিস্ময়কর ভেষজটি এর দুর্দান্ত প্রশান্তকরণ উপদানের জন্য বিখ্যাত। উদ্বেগ দূর করে ভালো ঘুমের জন্য এটি নিশ্চিতভাবে কার্যকর একটি উপাদান। এছাড়া ঘুমসংলিষ্ট বিশৃঙ্খলা দূর করতেও বেশ কার্যকর এটি।

৭. কাভা
এটি অনিদ্রা দূরকারী এবং উদ্বেগ প্রশমনকারী হলেও একটু বিপজ্জনক। কারণ এটি লিভারের ক্ষতি করতে পারে। তাই সাবধানে ব্যবহার করতে হবে।

 

পরিবার.নেট

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: poribar.net@gmail.com

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *