যথার্থ সময়, সময়ের সম্ভার ও সমালোচনা

সৈয়দ আলী আহসান ‘যখন সময় এল’ গ্রন্থে লিখেছেন, ‘মানুষের জীবনে যথার্থ সময় কখন আসে বলা কঠিন। যখন আসে চূড়ান্তভাবেই আসে এবং সবকিছুকে ‍অতিক্রম করেই আসে।

মানুষ কখনও পরিকল্পনা করে, চিন্তা করেও যথার্থ সময় নির্ধারণ করতে পারে না। কেননা প্রায়ই দেখা যায় পরিকল্পিত ব্যবস্থাগুলো বিপর্যস্ত হয় এবং অপরিকল্পিত অবস্থার মধ্য থেকেই সময়ের সম্ভার বেরিয়ে আসে।’

সাইরাস বলেছিলেন-অন্যকে বারবার ক্ষমা কর কিন্তু নিজেকে কখনোই ক্ষমা করিও না। যদিও অনেকেই ঠিক এর উল্টো কাজটা করে অর্থাৎ নিজেকে বারবার ক্ষমা করে কিন্তু অন্যকে একবারের জন্যও ক্ষমা করে না।

অন্যের সমালোচনা করতে যেয়ে বা অন্যকে মূল্যায়ন করতে যেয়ে অনেকে ভুলেই যান- সেও একজন মানুষ, তারও আবেগ আছে, বিহ্বলতা আছে, দুঃখ আছে, উচ্ছলতা আছে, হর্ষ আছে, বিক্ষুব্ধতা আছে, চাঞ্চল্যও আছে- সবকিছু মিলিয়েই তিনি মানুষ। অথচ নিজের ক্ষেত্রে বিবেচনা ঠিক উল্টো।

সঠিক পন্থা হচ্ছে- অন্যের কাছে যা প্রত্যাশা করা হয়, নিজেকে অন্যের কাছে সেভাবেই উপস্থাপন করা। তা না করার কারণেই আমাদের দেশে সবচেয়ে সাপ্লাই বেশি পরামর্শের আর সবচেয়ে ডিমান্ড কমও পরামর্শের। প্রয়োজন নেই উৎসাহী সমালোচকের, দরকার উত্তম আত্মসমালোচনাকারীর।

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: [email protected]

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published.