ফেসবুক স্ট্যাটাস থেকে সংগৃহীত বাণী চিরন্তনী

বিনয় মানুষকে মানুষ বানায়। অহংকার মানুষকে শয়তানে পরিণত করে। লজ্জা মানুষকে স্বর্গীয় শোভায় সুশোভিত করে। নির্লজ্জতা মানুষকে পশুর চেয়েও নিকৃষ্ট স্তরে নিয়ে যায়। চারিত্রিক পবিত্রতায় মানুষের জীবন হয় স্বচ্ছতা ও সৌন্দর্যে পরিপূর্ণ। আর দুশ্চরিত্র ও লাম্পট্যে জড়ানো মানুষ কুকুরকেও হারিয়ে দেয়।

জেগে ঘুমালে কেউ জাগাতে পারে না। বুঝেও না বুঝলে কেউ বুঝাতে পারে না। দেখেও না দেখলে কেউ দেখাতে পারে না। পন্ডিত ভাবলে কেউ শেখাতে পারে না। সতর্ক থাকলে কেউ ঠকাতে পারে না। অসচেতন হলে কেউ বাঁচাতে পারে না।

অবুঝকে বুঝানো বা অজ্ঞকে জ্ঞানদানের চেয়ে জ্ঞানপাপী বা শিক্ষিতমূর্খকে শেখানো-বুঝানো কঠিন। বয়স্কের ভাঙ্গা হাড় বা ভাঙা গ্লাস সহজে জোড়া লাগে না, আসক্তের আসক্তিও সহজে দূর হয় না।

খাবার ও আশ্রয় ছাড়া জীবন জানোয়ারের চেয়ে খারাপ, থাকলে জানোয়ারের মতো। পোশাক শিক্ষা চিকিৎসাও থাকলে জানোয়ার থেকে উন্নত। মানুষের জীবন সামাজিক সম্মান ও মানবিক মর্যাদায়।

টাকায় কেনা যায় টাকার গোলাম। ক্ষমতায় বশে আসে ক্ষমতার পাগল। সৃষ্টিতে ঘায়েল হয় সৃষ্টিপ্রেমী। স্রষ্টার কাছে মাথা নত করে স্রষ্টার দাস। নীতিহীনরা সহজে বিক্রি হয়, নীতিবানদের কেনাটা কঠিন।

যার কাজে অন্যরা বিনোদিত হয় সে অভিনেতা। যার কাজে অন্যরা উপকৃত হয় সে নায়ক। যার কাজ অন্যদের ক্ষতি করে সে খলনায়ক। সিনেমা-নাটকে চরিত্রগুলো সবার বোধগম্য, তবে জগত সংসারে থাকা এমন চরিত্রগুলো দুর্বোধ্য!

যে অনুকূলে কাজ করে সে কর্মী। যে প্রতিকূলেও কাজ করে সে কর্মবীর। যে অন্যকে দিয়ে কাজ করায় সে বস। যে নিজে কাজ করে অন্যদেরকেও কাজে অনুপ্রাণিত করে সে নেতা।

যে শুধু অতীতকে আশ্রয় করে বাঁচে সে দুর্বল। যে শুধু বর্তমানকে আশ্রয় করে বাঁচে সে লড়াকু। যে শুধু ভবিষ্যতকে আশ্রয় করে বাঁচে সে স্বপ্নদর্শী। আর যে অতীত বর্তমান ও ভবিষ্যতকে একসাথে ধারন করে বাঁচে সে সংগ্রামী ও বিপ্লবী।

নত শির বা ঔদ্ধত্য শির- কোনোটাই উন্নত শির নয়। নতজানু মানসিকতা বা অহংকারী মন- কোনোটাই উন্নত মন নয়। অতি প্রশংসা বা অযথা সমালোচনা- কোনোটাই ইতিবাচক দৃষ্টিভঙ্গির প্রকাশ নয়।

কোটি মানুষের মনোযোগ আকর্ষণের চেয়েও একজন মানুষের হৃদয় জয় করা অনেক বড় ব্যাপার। লাখো মানুষের হাততালি পাওয়ার চেয়েও একজন মানুষের মুখে হাসি ফোটানো অনেক বড় কাজ।

সোনার বাংলা, সোনার চেয়েও দামি! সবুজ বাংলা, রঙিনের চেয়েও রঙিন! রূপসী বাংলা, অতুলনীয় রূপে মুগ্ধতা! গ্রাম বাংলা, শান্ত সুনিবিড় গ্রামীণ জনপদ! শস্য-শ্যামল বাংলা; ছায়া ঢাকা, পাখি ডাকা আশ্রয়!

ফুল নেয়াও ভালো! ফুল দেয়াও ভালো! ফুলের মতো জীবন গড়া আরো বেশি ভালো। ফুল নিয়ে হাসি! ফুল দিয়ে হাসি! ফুলের মতো স্বচ্ছতা বড় ভালোবাসি। ফুল পেয়ে তুলি! ফুল দেখে ভুলি! ফুলের মতো পবিত্রতার সন্ধানে চলি। ফুটন্ত ফুল! সুরভিত ফুল! ভুল শুধরানো আর সংশোধনে ব্যাকুল!

যারা আকাশ ছুইঁতে চেয়ে জমিনকে ভুলে; তারা না পৌঁছে আকাশে, মাটি হারালে কেবল শূণ্যে ভাসে, যায় চোখের আড়ালে। করে আফসোস শিকড় ও আশ্রয় হারালে। হেরে যখন জিততে চাওয়ার লোভ ভুলে; তখন হাসিমুখ দেখে, অশ্রুসজল চোখ তোলে।

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: [email protected]

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published.