কারাতে কেন শিখবেন?

আশেক ওসমানী

 কারাতে করার ফলে আমাদের শরিরের প্রতিটি অংগসমূহের যেমন নড়াচড়া হয়,তেমনি করে শরিরের রক্ত সঞ্চালন ও বৃদ্ধি পায়। কারাতের এর ফলে আমাদের শরিরের মস্তিষ্ক, হৃদপিন্ড ও ফুসফুসের কার্যক্ষমতা যেমন বাড়ে,তেমনি করে শারিরীক গঠন ও বৃদ্ধি পায়।

রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে কারাতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। আমরা জানি কারাতে একধরনের শরীরচর্চা ভিত্তিক শিক্ষা।

মনোযোগ বৃদ্ধি

একটা সাধারণ বাচ্চা এবং একটা কারাতের বাচ্চার সাথে যখন আমরা পার্থক্য খুঁজি,তখন মনোযোগের বিষয়টি সবার সামনে চলে আসে।কারণ একটা কারাতের বাচ্চা বা যিনি কারাতে করেন একমাত্র সেই জানে কিভাবে লক্ষ ঠিক রেখে সামনে এগিয়ে যেতে হয়।

নেতৃত্বের গুনাবলী

ছোটবেলা থেকেই কারাতে করার মাধ্যমে একটা বাচ্চার মধ্যে নেতৃত্বের গুনাবলী তৈরি হয়।একটা কারাতের বাচ্চা যখন একটা বেল্ট চেঞ্জ করে আরেকটা বেল্টে উন্নিত হয়,তখন সে তার নিচের বেল্টের বাচ্চাদের তার শিখে আসা পাঞ্চ,ব্লক, স্টেপস গুলো শিখাতে সক্ষম হয়।

দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ক্ষমতা

আমরা সবাই জানি যে কারাতেতে যে ফাইট প্রাক্টিস টা হয়,সেটা দুই বা তিন মিনিটের হয়ে থাকে,আর এই দুই বা তিন মিনিটের মধ্যেই খুব তীক্ষ্ণ মনোযোগের মাধ্যমেই ফাইট করে জিততে হয়।আর এই অল্প সময়ের মধ্যেই তাকে কখন কি করতে হবে সিদ্ধান্তটি গ্রহণ করতে হয়।যা আমাদের দৈনন্দিন জীবনে ও কাজে লাগে।

সহনশীলতা বৃদ্ধি

কারাতে করার মাধ্যমে একজন মানুষের মধ্যে সহনশীলতা অনেকাংশে বৃদ্ধি পায়।কারাতেতে যখন একটা বাচ্চা কে একই জিনিস বার বার ভুল করার পরেও যখন আবার দেখিয়ে দেয়া হয়,তখন তার মধ্যে সহনশীলতা তৈরি হয়।

অন্যকে সম্মান করা

একমাত্র কারাতেতেই অন্যকে সম্মান করার প্রবনতা বেশি লক্ষ করা যায়। আপনার থেকে বয়সে অনেক ছোট হলেও অনুশীলন করার সময় পরস্পরকে সম্মান করতে হবে।আর এই রেশ দৈনন্দিন জীবনে ও তাদের মধ্যে থেকে যায়।

আত্মবিশ্বাস এবং আত্মরক্ষা

কারাতেতে সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে আত্মবিশ্বাস এবং আত্মরক্ষা। আপনি যখন আগে থেকেই জানবেন যে যেকোনো পরিস্থিতিতে আপনি নিজেকে যেকোনো উপায়ে রক্ষা করতে পারবেন তখন আপনার আত্মবিশ্বাস অনেকগুন বেড়ে যাবে,এবং নিজেকে খুব সহজেই রক্ষা করতে পারবেন।

আত্মনিয়ন্ত্রণ বৃদ্ধি

সর্বপরি কারাতে করার মাধ্যমে একজন মানুষের মধ্যে আত্মনিয়ন্ত্রণ বৃদ্ধি পায়।আমরা অনেকেই মনে করি যে কারাতে করার মাধ্যমে একজন মানুষ মারামারি শিখছে,আরো উগ্র হচ্ছে, ব্যাপারটা একদমই ভুল ধারণা। বরং কারাতে শেখার মাধ্যমে একজন মানুষ নিজেকে কিভাবে মারামারি থেকে রক্ষা করা যায়, সমাজ থেকে কিভাবে মারামারি হানাহানি নির্মূল করা যায় সেই পদ্ধতিই শিখছে।
লেখক: কারাতে, স্ট্রিট ফাইট এন্ড ফিটনেস ট্রেইনার

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: [email protected]

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published.