পরিবার হোক ফুলবাগান

শাওন মুকুল

পরিবারকে ফুলবাগানকরতে হলে স্বামী ও স্ত্রী উভয়কে  অবদান রাখতে হবে। এ ক্ষেত্রে স্বামী ও স্ত্রীর নেতিবাচক চিন্তা-চেতনার পরিবর্তন করে ইতিবাচক করতে হবে। পরিবারকে সুখী ও সুন্দর করতে হলে সন্তানদেরকেও কোনো উৎসবের অপেক্ষা না করে জীবনের প্রতিটি মুহূর্তকে পরিবারের সবার সাথে উদ্‌যাপন করতে হবে।

যা আছে  তার সঠিক ব্যবহার করতে  হবে, কী নেই তা নিয়ে হাহুতাশ বন্ধ করতে হবে। পরিবারের সদস্যদেরকে ভালো রাখতে চাইলে প্রথমে আপনাকে সুখী আর শান্তিমগ্ন হতে হবে।  সুখের উৎস আপনাকে খুঁজে নেবে না, আপনাকেই সুখের উৎস বানিয়ে নিতে হবে। আবেগকে ত্যাগ করুন, এমন সব বাক্য উচ্চারণ করবেন বা এমন কাজ করবেন না, যার জন্যে পরে অনুতাপ করতে হয়। রাগ-দুঃখ-নেতিবাচক আবেগ-মনোভাবকে সামলানো কৌশল আয়ত্ব করে ভালোবাসাকে জয় করুন।

পনার চি্ন্তাধারা আর অনুভব আপনার দ্বারাই নিয়ন্ত্রিতপরিচালিত হতে হবে, অন্যের দখলে গেলে আপনার ইচ্ছাশক্তির প্রয়োগ করতে পারবেন না। যে কোনো পরিস্থিতিকে মেনে নেবার ক্ষমতা বাড়লে আপনার নেতিবাচক আবেগ থাকবে না, ঘন ঘন রাগ হওয়া মানসিক চাপ অনেকটাই কমবে, অসহিষ্ণু হবেন না, প্রতিক্রিয়াশীল হবেন না বরং প্রতিবেদনশীল মনোভাব নিয়ে যথার্থ যুক্তিগ্রাহ্য সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন।

আপনি প্রাথমিক আকর্ষণের মোহ কাটিয়ে উঠতে পারলে, ঘন ঘন আবেগের পরিবর্তনকে অতিক্রম করে যেতে পারলে সারাজীবন ভালোবাসাকে সতেজ ও চিরস্হায়ী করে রাখতে পারবেন, প্রিয়জনদের সাথে জীবনকে উপভোগ করার ক্ষমতা অর্জন করতে পারবেন৷ জীবনকে পরিচালনার জন্য জগতের সাথে মানিয়ে নেয়া যেমন দরকার, মনকে চাপমুক্ত রেখে মনের ভাবকে সঠিকভাবে প্রকাশ করা ও সৌজন্যপূর্ণ আচরণ করতে পারা তেমনই দরকার।

একটি বীজ মাটির সামান্য গভীরে না পুঁতে পরে কিংবা বেশি গভীরে পুঁতলে অঙ্কুরিত হয় না, ভালোবাসার বহিঃপ্রকাশে পরিমিতি বোধ থাকা জরুরি। অন্যের প্রতি সজাগ-সংবেদনশীল হয়ে উঠবেন, আর এতে খুব সহজেই নিজেকে আরো ভালোভাবে ব্যক্ত করতে পারবেন, আর আপনি কাউকে যা বোঝাতে চান, সে তা ঠিক ঠিক বুঝতে পারবে। আপনার বাড়িতে শান্তি, ভালোবাসা আর সুখের তরঙ্গ এনে দেবার জন্য পদক্ষেপ নিন।

 

একটি সুখী মন আপনাকে শান্ত করে তুললে, আপনি আরো ভালো সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন, আর আপনার জীবনযাত্রার মান সামগ্রিকভাবে আরো উন্নত হয়ে উঠবে। নীচে রাখা ফর্মটি ভর্তি করুন আর সুখের স্রোত কিভাবে আপনার জীবনকে উজ্জীবিত করে তুলতে পারে তার শিক্ষা গ্রহণ করুন৷

পরিবার.নেট

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: poribar.net@gmail.com

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *