সুখের গোপন চাবিকাঠি ভিটামিন ও মিনারেলের ভারসাম্য

যৌন ক্ষমতা অনেকটাই নির্ভর করে খাবারের ওপরে। যৌন ইচ্ছা জাগাতে এবং যৌন কর্মের জন্য এস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন হরমোন সঠিকভাবে নির্গত হওয়া জরুরী। কিন্তু কিছু ভিটামিন এবং মিনারেলের অভাব থাকলে যৌন ক্ষমতা কমে যায়। ভিটামিন ও মিনারেলের ভারসাম্য ঠিক থাকলে এন্ড্রোক্রাইন সিস্টেম ঠিক থাকে। ফলে শরীরে এস্ট্রোজেন এবং টেস্টোস্টেরন উৎপাদনের মাধ্যমে লিবিডো বৃদ্ধি পায়। জেনে নিন যৌন ক্ষমতা বাড়ায় এমন কিছু ভিটামিন ও মিনারেল সম্পর্কে।

ভিটামিন এ: টেস্টোস্টেরন এর মতো সেক্স হরমোন প্রোডাকশনের জন্য ভিটামিন এ খুবই জরুরি। চিকিৎসকের পরামর্শ নিয়ে সাপ্লিমেন্ট গ্রহণের পাশাপাশি বেশ কিছু খাবার থেকেও ভিটামিন এ গ্রহণ করা যায়। কলিজা, ডিম, ডেইরি, মাছ, মাংস, গাঢ় সবুজ শাক সবজি, হলুদ ও কমলা ফল ইত্যাদিতে প্রচুর ভিটামিন-এ আছে।

ম্যাগনেসিয়াম: ম্যাগনেসিয়াম মিনারেলটি ঘুমে সহায়ক। পাশাপাশি যৌন ক্ষমতা বাড়াতেও এর জুড়ি নেই। বাদাম, বীজ, ব্রাউন রাইস, হোল গ্রেইন, ডিম, কোকো এবং গাঢ় সবুজ শাক সবজিতে প্রচুর ম্যাগনেসিয়াম আছে।

সেলেনিয়াম: লিবিডো বাড়াতে সেলেনিয়াম মিনারেলটিও খুব কার্যকরী। প্রচুর পরিমাণে সেলেনিয়াম আছে ব্রাজিল নাটে। একটা খেলেই সারাদিনের চাহিদা মিটবে। এছাড়াও ব্রোকলি, মাশরুম, বাঁধাকপি, পেঁয়াজ, রসুন এবং সামুদ্রিক মাছে প্রচুর সেলেনিয়াম আছে।

জিংক: ভেজিটেরিয়ানদের সাধারণত জিংক এর অভাব হয়ে থাকে। জিংক এর অভাবে যৌন ক্ষমতা কমে যায়। হোল গ্রেইন, লাল মাংস, সি ফুড, ডিম এবং পনিরে প্রচুর জিংক আছে।

ভিটামিন সি: সর্দি-কাশি কমাতে সহায়ক ভিটামিন সি। পাশাপাশি যৌন ক্ষমতা বাড়াতেও ভিটামিন সি এর জুড়ি নেই। এছাড়াও ভিটামিন সি ফাটিলিটি বাড়ায়। সাপ্লিমেন্ট এর পাশাপাশি সব সবজি এবং ফলে ভিটামিন সি থাকে। বিশেষ করে টক ফল, বেরি, মরিচ, কিউয়ি এবং সবুজ শাকে ভিটামিন সি থাকে প্রচুর পরিমাণে।

ভিটামিন ই: এনার্জি এবং স্ট্যামিনা বাড়াতে ভিটামিন ই কার্যকরী। পাশাপাশি সুস্থ যৌন জীবনের জন্যও ভিটামিন ই জরুরী। তৈলাক্ত মাছ, মার্জারিন, ডেইরি, কলিজা এবং ডিমে প্রচুর ভিটামিন ই থাকে।

বি ভিটামিন: যৌন স্বাস্থ্য ঠিক রাখতে হলে ভিটামিন বি১২, বায়োটিন এবং নায়াসিন গ্রহণ করতে হবে সঠিক পরিমাণে। ব্রাউন রাইস, হোল গ্রেইন রুটি, সি ফুড, মুরগির মাংস, বাদাম, ডিম এবং সবুজ শাকে প্রচুর ভিটামিন বি পাওয়া যায়।

আয়রন: প্রতিদিনের এনার্জি ঠিক রাখার জন্য গুরুত্বপূর্ণ উপাদান হলো আয়রন। এছাড়াও যৌন উত্তেজনা সৃষ্টি এবং অর্গাজমের জন্যও শরীরে পর্যাপ্ত পরিমাণে আয়রন থাকা জরুরী। লাল মাংস, হোল মিল ব্রেড, ডিমের কুসুম, সবুজ সবজি এবং ড্রাইড ফ্রুটে প্রচুর আয়রন আছে।

ক্যালসিয়াম: ক্যালসিয়াম হাড়কে সুস্থ রাখে। সেই সাথে বেডরুমের পারফরমেন্স বাড়াতেও সহায়তা করে। দুধ, দই, পনির, সবুজ সবজি এবং কমলায় প্রচুর ক্যালসিয়াম আছে।

ফসফরাস: ফসফরাস মিনারেলটি লিবিডো বাড়াতে সহায়ক। ডেইরি, ইস্ট, সয়াবিন, বাদাম, হোল গ্রেইন, ডিম, পোল্ট্রি, মাংস এবং মাছে প্রচুর ফসফরাস উপস্থিত থাকে।

সূত্র:  চ্যানেল আই অনলাইন ও এক্সপ্রেস

পরিবার.নেট

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: poribar.net@gmail.com

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *