চর্চার মাধ্যমেই শানিত হয় কলম : খালিদ ইবনে আমিন

খালিদ ইবনে আমিন। গণমাধ্যম প্রশিক্ষক, গবেষক ও সাংবাদিক। পিএইচডি গবেষণা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, ডিজাস্টার অ্যান্ড ভালনারেবিলিটি ম্যানেজমেন্ট ইন দ্য কোস্টাল এরিয়া অব বাংলাদেশ বিষয়ে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। পরবর্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গণমাধ্যম ও সাংবাদিকতায় পোস্ট গ্রাজুয়েশন করেন।

তিনি মাদ্রাসা থেকে কামিল পাসও করেছেন। পড়েছেন ঢাকা আলিয়া মাদ্রাসা ও তামীরুল মিল্লাত কামিল মাদ্রাসায়।

তিনি দীর্ঘদিন সাংবাদিকতা পেশায় ছিলেন। কাজ করেছেন প্রথম আলো, সমকাল, যায়যায় দিন, ইত্তেফাক, আমারদেশ ও আল-আমিন সহ বিভিন্ন দৈনিকে। এছাড়া রেডিও তেহরান, সাপ্তাহিক রোববার, সাপ্তাহিক নতুনপত্র, টাইম নিউজ বিডি ও বাংলা সংবাদ টুয়েন্টিফোরে কাজ করেছেন।

গণমাধ্যম প্রশিক্ষক হিসেবে ক্রিয়েটিভ আই মিডিয়া, সেন্টার ফর অ্যাডভান্স মিডিয়াতে কাজ করেছেন। পড়িয়েছেন দ্য ইউনিভার্সিটি অব কুমিল্লা (ইউএনআইসি) ও বাংলাদেশ মিডিয়া স্টাডিজ সেন্টারে (বিএমসি)।

তার ছোটবেলায় স্কুলে নতুন কেউ ভর্তি হলে বাতাসা বিলানো হতো। তিনি মনে করেন- লেখালেখির ক্ষেত্রে চর্চা খুবই গুরুত্বপূর্ণ, চর্চার মাধ্যমেই শানিত হয় কলম।

তিনি মনে করেন আদর্শ জাতি গঠনে মাদ্রাসা শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। মাদ্রাসা শিক্ষার সবচেয়ে বড় অবদান উত্তম স্বভাব এবং সু-চরিত্র গঠনে। সমাজের উন্নয়নেও মাদ্রাসা শিক্ষা যথেষ্ঠ অবদান রাখতে সক্ষম হয়েছে ও হচ্ছে।

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: poribar.net@gmail.com

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *