চর্চার মাধ্যমেই শানিত হয় কলম : খালিদ ইবনে আমিন

খালিদ ইবনে আমিন। গণমাধ্যম প্রশিক্ষক, গবেষক ও সাংবাদিক। পিএইচডি গবেষণা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, ডিজাস্টার অ্যান্ড ভালনারেবিলিটি ম্যানেজমেন্ট ইন দ্য কোস্টাল এরিয়া অব বাংলাদেশ বিষয়ে।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। পরবর্তীতে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে গণমাধ্যম ও সাংবাদিকতায় পোস্ট গ্রাজুয়েশন করেন।

তিনি মাদ্রাসা থেকে কামিল পাসও করেছেন। পড়েছেন ঢাকা আলিয়া মাদ্রাসা ও তামীরুল মিল্লাত কামিল মাদ্রাসায়।

তিনি দীর্ঘদিন সাংবাদিকতা পেশায় ছিলেন। কাজ করেছেন প্রথম আলো, সমকাল, যায়যায় দিন, ইত্তেফাক, আমারদেশ ও আল-আমিন সহ বিভিন্ন দৈনিকে। এছাড়া রেডিও তেহরান, সাপ্তাহিক রোববার, সাপ্তাহিক নতুনপত্র, টাইম নিউজ বিডি ও বাংলা সংবাদ টুয়েন্টিফোরে কাজ করেছেন।

গণমাধ্যম প্রশিক্ষক হিসেবে ক্রিয়েটিভ আই মিডিয়া, সেন্টার ফর অ্যাডভান্স মিডিয়াতে কাজ করেছেন। পড়িয়েছেন দ্য ইউনিভার্সিটি অব কুমিল্লা (ইউএনআইসি) ও বাংলাদেশ মিডিয়া স্টাডিজ সেন্টারে (বিএমসি)।

তার ছোটবেলায় স্কুলে নতুন কেউ ভর্তি হলে বাতাসা বিলানো হতো। তিনি মনে করেন- লেখালেখির ক্ষেত্রে চর্চা খুবই গুরুত্বপূর্ণ, চর্চার মাধ্যমেই শানিত হয় কলম।

তিনি মনে করেন আদর্শ জাতি গঠনে মাদ্রাসা শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। মাদ্রাসা শিক্ষার সবচেয়ে বড় অবদান উত্তম স্বভাব এবং সু-চরিত্র গঠনে। সমাজের উন্নয়নেও মাদ্রাসা শিক্ষা যথেষ্ঠ অবদান রাখতে সক্ষম হয়েছে ও হচ্ছে।

About আনিসুর রহমান এরশাদ

শিকড় সন্ধানী লেখক। কৃতজ্ঞচিত্ত। কথায় নয় কাজে বিশ্বাসী। ভেতরের তাগিদ থেকে লেখেন। রক্ত গরম করতে নয়, মাথা ঠাণ্ডা ও হৃদয় নরম করতে লেখেন। লেখালেখি ও সম্পাদনার আগ্রহ থেকেই বিভিন্ন সময়ে পাক্ষিক-মাসিক-ত্রৈমাসিক ম্যাগাজিন, সাময়িকী, সংকলন, আঞ্চলিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল, ব্লগ ও জাতীয় দৈনিকের সাথে সম্পর্ক। একযুগেরও বেশি সময় ধরে সাংবাদিকতা, গবেষণা, লেখালেখি ও সম্পাদনার সাথে যুক্ত। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগে অনার্স ও মাস্টার্স করেছেন। পড়েছেন মিডিয়া ও জার্নালিজমেও। জন্ম টাঙ্গাইল জেলার সখিপুর থানার হাতীবান্ধা গ্রামে।

View all posts by আনিসুর রহমান এরশাদ →

Leave a Reply

Your email address will not be published.