হৃদয়জয়ী নেতৃত্বের পথ : অনুপ্রেরণামূলক ও আত্মোন্নয়নমূলক বই

ইসরাত জাহান

হৃদয়জয়ী নেতৃত্বের পথ নেতৃত্ব বিষয়ক দিক-নির্দেশনায় পরিপূর্ণ অনবদ্য এক বই। বইটির ভাষাশৈলী, লেখনী কৌশল ও বক্তব্য ইতোমধ্যেই বিভিন্ন শ্রেণী-পেশার পাঠকের মনোযোগ আকৃষ্ট করেছে। যা ভেতরকে নাড়িয়ে দেয়, উদ্দীপ্ত করে। যারা বই পড়তে ভালোবাসেন বা বইটি এখনো পড়েননি, কিছুটা সময় বের করে পড়ে ফেলুন; ভালো লাগবে, ভালো কিছু শিখতে ও জানতে পারবেন।

অনুপ্রেরণীয় বই

আনিসুর রহমান এরশাদ রচিত দ্বিতীয় বইটি প্রকাশিত হয়েছে চলতি বছরের জুলাই মাসে। অথচ ইতোমধ্যেই বইটি নিয়ে অনেক পাঠকই পাঠ পরবর্তী ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন। বিভিন্ন সেক্টরের অনেক সফল ব্যক্তিত্বও বইটি পড়ার জন্য পরামর্শ দিয়েছেন। এটি সহজ, সাবলীল ও সহজবোধ্য ভাষায় লেখা অনুপ্রেরণীয় বই।

আত্মোন্নয়নমূলক বই

আত্মোন্নয়নমূলক বইটির বিন্যাস ও এর অন্তর্নিহিত ভাব বক্তব্য উৎসাহিত হওয়ার মতো, আশাবাদী করার মতো। বইয়ের ব্যাখ্যাগুলো খুবই চমৎকার; যা পাঠককে উদ্বুদ্ধ করে, হৃদয়ে গেঁথে যায়। লেখা অনেকটা গবেষণাধর্মী। যারা নেতৃত্বের গুণাবলীকে শাণিত করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে চায় তাদের জন্য এই বই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

নিরপেক্ষ লেখা

লেখক ভূমিকাতেই উল্লেখ করেছেন এই বই রচনার ক্ষেত্রে তিনি কোনো ধর্ম, গোত্র বা গোষ্ঠী কারো প্রতি কোনো সহানুভূতি নিয়ে লেখেননি। কারো প্রতি বিরাগভাজন হয়ে লেখেননি। নিরপেক্ষভাবে লিখেছেন। বইটির সমৃদ্ধ রেফারেন্স দেখলেই বুঝা যায়- লেখক যে দাবি করেছেন তা অত্যন্ত যথার্থ। বিশেষ করে তরুণ প্রজন্ম এই লেখা থেকে উপকৃত হতে পারে ।

অসাধারণ কনটেন্ট

প্রোডাকশনে দায়িত্বশীলতা ও রুচিশীলতার ছাপ রয়েছে। একটি অসাধারণ কনটেন্ট তৈরি হয়েছে। বইটির কভার ও কাগজ সবই অত্যন্ত চমৎকার। ছাপাও ঝকঝকে। হার্ডকভারে বাইন্ডিং অসাধারণ হয়েছে। বইয়ের প্রচ্ছদ অত্যন্ত সফল ও সার্থক হয়েছে। বইটিতে ভুল একেবারেই কম; প্রায় নির্ভুল বলা যায়।

দক্ষতার উন্নয়নে নির্দেশনা

নেতৃত্ব দানের দক্ষতার উন্নয়নে বইটি সবার জন্যই উপকারে আসবে। বইটিতে মূলত লিডারশীপ বিষয়ক নির্দেশনা রয়েছে। একজন মানুষের নেতৃত্বের ক্ষেত্রে যে বিষয়গুলোর দরকার আছে তা বইটিতে খুব সুন্দরভাবে তুলেধরা হয়েছে।

 স্বপ্নবানদের এগিয়ে নেবে

বইটির লেখা মনে রাখার মতো লেখা, মানুষের মনের কথা লেখা, কালজয়ী লেখা, মানুষের হৃদয়কে সম্পর্শ করার মতো লেখা। বিশেষ করে যাদের দুচোখ ভরা স্বপ্ন, সচেতনতা বাড়াতে চান, সমাজকে এগিয়ে নিয়ে যেতে চান; তারা বইটি থেকে বিশেষভাবে উপকৃত হবেন। লেখক সহজ কথা লিখে বা চটকদার বিষয় নিয়ে লেখালেখি করে সস্তা জনপ্রিয়তা অর্জনের দিকে মনোনিবেশ করেননি।

লক্ষ্যে পৌঁছাতে সহায়ক

বইটি মনোযোগী পাঠকের জীবনের গতিপথ বদলে দিতে, হতাশা দূর করে আশার আলো দেখাতে, ব্যর্থতা ঠেলে সফলতার লক্ষ্যে পৌছাতে অনুপ্রেরণা দিবে। যাদের কোনো স্বপ্ন আছে, যারা কোনো বিষয়কে নিজের লক্ষ্য হিসেবে ঠিক করেছে এবং সেই লক্ষ্যে পৌঁছাতে চাচ্ছে তাদের জন্য এই বই। যারা হতাশায় ভোগেন না, যাদের জীবনের পথ খুবই মসৃণ তারাও পড়তে পারেন এই বই।

সার্থক-অর্থবহ জীবনের সন্ধান

সার্থক বইটি সার্থক জীবনের সন্ধান দিবে। লক্ষ্যের প্রতি দৃঢ় মনোবল ও প্রতিজ্ঞা করতে শেখাবে। সার্থকতার পথ দেখাবে। লক্ষ্যে পৌঁছার আশা জাগাবে। পরিশ্রম আর কষ্টের মানসিকতা বাড়াবে। নিজের জীবনকে পরের জীবনের জন্য বিলানোর ক্ষমতা বাড়াবে। যৌথ জীবনকে বাস্তবে আরো সুন্দর ও অর্থবহ করে তোলার শক্তি বাড়াবে।

সাফল্য ও গন্তব্যের পথে

হৃদয়জয়ী নেতৃত্বের পথ সাফল্যের রহস্য জানতে, স্বপ্ন দেখতে, আশা পূরণে নিবেদিত হতে, ভাগ্য বদলাতে সাধনা করতে, নেতৃত্ব দেয়ার পথে এগিয়ে আসতে অনুপ্রাণিত করে। নতুন উদ্যোগ ও প্রচেষ্টাকে স্বপ্ন পূরণের পথে এগিয়ে নেয়ার ক্ষেত্রে ভয়ের বাধা দূর করে। কিভাবে বড় ঝুঁকি নিয়ে সাফল্য পাওয়া যায়, মনে বাসা বাঁধা দুশ্চিন্তা দূর করে গন্তব্যের পথে অটল-অবিচল থাকা যায়; তা বর্ণিত হয়েছে।

সঠিক লক্ষ্য ও পরিকল্পনা নিতে

মনের গভীরের তীক্ষ্ণ প্রত্যয়, জয় করার সাহস, স্বপ্নকে পূরণের তাড়না- কিভাবে বাড়ানো যায় তা বলা আছে। নেতার ব্যর্থতার কারণ পড়লে অনেকেরই মনে হবে নিজের জীবনের সাথে মিলে যাচ্ছে। বইটি পড়লে জানা যাবে- মানুষের জীবনবোধকে প্রভাবিত করতে নেতৃত্ব কতটা গভীরভাবে প্রভাব ফেলতে পারে। বইটি পাঠকের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়- ঠিক কি কারণে নেতা কখনোই সফল হতে পার না। একজন নেতার জীবনে সঠিক লক্ষ্য ও সঠিক পরিকল্পনা করার জন্য বইটি পড়া প্রয়োজন।

লেখিকা: বেসরকারি কলেজের পৌরনীতি ও সুশাসন বিষয়ের প্রভাষক এবং পরিবার ডটনেটের সহকারী সম্পাদক ।

 

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: [email protected]

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *