গঠনমূলক ও উন্নয়নমূলক বই পরিবার

ইসরাত জাহান

পরিবার বইটি পরিবার বিষয়ক দিক-নির্দেশনায় পরিপূর্ণ অনবদ্য গঠনমূলক ও উন্নয়নমূলক এক বই। বইটির ভাষাশৈলী, লেখনী কৌশল ও বক্তব্য ইতোমধ্যেই বিভিন্ন শ্রেণী-পেশার পাঠকের মনোযোগ আকৃষ্ট করেছে। যা ভেতরকে নাড়িয়ে দেয়, উদ্দীপ্ত করে। যারা বই পড়তে ভালোবাসেন বা বইটি এখনো পড়েননি, কিছুটা সময় বের করে পড়ে ফেলুন; ভালো লাগবে, ভালো কিছু শিখতে ও জানতে পারবেন।

উন্নয়নমূলক বই

আনিসুর রহমান এরশাদ রচিত প্রথম বইটি প্রকাশিত হয়েছে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে। বইটিতে আছে- জীবন গঠনের মোটিভেশন, আত্মিক উন্নতির নির্দেশনা, তেজে ভরা মন ও সুস্থ-সবল দেহের জন্য স্বাস্থ্যপুষ্টির ব্যাপারে টিপস, পারিবারিক ও সামাজিক উন্নতির বিভিন্ন দিক। বইটিতে মানুষের মানসিক প্রশান্তি, শারীরিক সুস্থতা, দৈনন্দিন জীবনাচরণ ও সামগ্রিক জীবনমান উন্নয়নের কথা রয়েছে। ইতোমধ্যেই বইটি নিয়ে অনেক পাঠকই পাঠ পরবর্তী ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছেন। এটি সহজ, সাবলীল ও সহজবোধ্য ভাষায় লেখা একটি বই।

নিরপেক্ষ লেখা

লেখক বই রচনার ক্ষেত্রে কোনো ধর্ম, গোত্র বা গোষ্ঠী কারো প্রতি কোনো সহানুভূতি নিয়ে লেখেননি। কারো প্রতি বিরাগভাজন হয়ে লেখেননি। নিরপেক্ষভাবে লিখেছেন। বইটিতে আছে- একজন মানুষ কেন তার চারপাশের মানুষজনের সাথে উত্তম আচরণ করা নিয়ে ভাববে? কিভাবে সাবলিলভাবে নিজেকে প্রকাশ করার মাধ্যমে বৃহত্তর কল্যাণে নিবেদিত হবে? কিভাবে সন্তানকে সুসন্তান ও ভালো মানুষ হিসেবে গড়ে তুলবে? সুপ্ত প্রতিভার বিকাশ ও ব্যক্তিত্বের বিকাশই বা ঘটাবে কিভাবে? পারস্পরিক বোঝাপড়াকে আরো সুন্দর ও অন্যের মতামত গুরুত্ব দেয়াকে অগ্রাধিকার দিতে শিখবে কিভাবে?

অনুপ্রেরণামূলক বই

বইটিতে আছে- সফল হওয়ার চেয়ে সার্থকতা অর্জনের মনোবল তৈরির কথা। মানুষের ব্যক্তি ও সমাজ জীবনে মানবিকতার বিকাশের কথা। মানুষের উচ্চ-মহৎ-উন্নত জীবন গঠনে পরিবারের ভূমিকা, আধুনিক বাস্তবতার নিরিখে ব্যক্তি-পরিবার-সমাজ জীবনের বিভিন্ন বিষয় ব্যাখ্যা করা হয়েছে। যা আশাবাদী করবে, হতাশাগ্রস্তরাও অনুপ্রেরণা পাবেন।

সুখ-শান্তি-সমৃদ্ধির ম্যানুয়াল

বইটিতে লেখক শান্তিময় পরিবার বিনির্মানের পথ, পারস্পরিক বন্ধনগুলো সুদৃঢ়করণের উপায়, সামাজিক আচরণে করা ভুল সংশোধনের পরামর্শ এবং সমস্যা সমাধান ও সম্ভাবনা বিকাশের সুযোগ থাকা সত্বেও ব্যর্থতা আসার ব্যাপারগুলো ব্যাখা করেছেন। নয়া নয়া চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় ও সমসাময়িক সমস্যার সমাধানের ব্যাপারে আলোকপাত করেছেন। পুরো বইটি যেন পারিবারিক সুখ-শান্তি-সমৃদ্ধির ম্যানুয়াল। লেখক সহজ কথা লিখে বা চটকদার বিষয় নিয়ে লেখালেখি করে সস্তা জনপ্রিয়তা অর্জনের দিকে মনোনিবেশ করেননি।

 সার্থক-অর্থবহ জীবনের সন্ধান

বইটিতে পরিবারের বিভিন্ন দিক ও বিভাগে বিস্তৃত লেখার স্বাদ পাঠক বেশভালোভাবেই পাবেন। বইয়ের প্রচ্ছদটাও খুব অর্থপূর্ণ আর সুন্দর হয়েছে। কিছু কিছু জানা বিষয়ও বইতে এমনভাবে উপস্থাপন করা হয়েছে সেগুলো পড়ে নতুন করে গুরুত্বসহ নেবে পাঠক। চারপাশে বিরাজমান থাকলেও সাধারণত কখনো ভাবা হয়নি বা খেয়াল করা হয়নি এমন অনেক জরুরি ও প্রয়োজনীয় বিষয় নতুন ভাবনার খোরাক জাগবে বইটি।

গঠনমূলক বই

বইটি পড়ার পর মনে হবে পরিবার গঠনমূলক বিষয়ে ভালো একটা বই! বইটির বিন্যাস ও এর অন্তর্নিহিত ভাব বক্তব্য উৎসাহিত হওয়ার মতো, আশাবাদী করার মতো। বইয়ের ব্যাখ্যাগুলো খুবই চমৎকার; যা পাঠককে উদ্বুদ্ধ করে, হৃদয়ে গেঁথে যায়। বইটি পাঠকের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়- ঠিক কি কারণে নেতা কখনোই সফল হতে পার না। একজন নেতার জীবনে সঠিক লক্ষ্য ও সঠিক পরিকল্পনা করার জন্য বইটি পড়া প্রয়োজন।

লেখিকা পরিবার ডটনেটের সহকারী সম্পাদক ও বেসরকারি কলেজের শিক্ষিকা ।

 

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: [email protected]

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *