ত্বকের কালো দাগ দূর করার ঘরোয়া পদ্ধতি

মুখের ত্বকের যত্ন আমরা সবাই নেই। অনেকে হাত ও পায়ের যত্ন নিতেও ভুলি না। কিন্তু আমাদের শরীরের একটা অংশ প্রায় সময়ই অবহেলায় পড়ে থাকে। সেটা হল আমাদের ঘাড় ও পিঠ। আমরা যখন বাইরে বের হই আমাদের মুখ ও হাতের সাথে সাথে ঘাড়েও রোদ ও দূষণের ক্ষতিকর প্রভাব পড়ে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে বাসায় ফিরে আমরা যখন আয়না দেখি, আমরা শুধু মুখের ক্ষতিটাই দেখতে পাই এবং সেটারই যত্ন নেই। ফলে ঘাড় ও পিঠের খোলা অংশ আস্তে আস্তে মুখের তুলনায় কালো হয়ে যেতে থাকে এবং একসময় এই রঙের পার্থক্য খুব বেশি চোখে পড়ে। দুই বাহুর নিচে, অর্থাৎ বগলের কালো দাগ নিয়ে অস্বস্তিতে থাকেন অনেকেই। এই কালো দাগ কমািতে আপনি ব্যবহার করতে পারেন আলু ও লেবুর রস অথবা দই ও দুধের মাস্ক। এসব সমস্যা সমাধানে কিছু ঘরোয়া উপায় এখানে দেয়া হল।

আমন্ড

ত্বকের যত্নে আমন্ডের কোনো তুলনা হয় না। এর বিভিন্ন উপাদান ত্বকের পুষ্টি যোগায় এবং ত্বকের রঙ হালকা করতে সাহায্য করে। আমন্ড ঘন্টাখানেক ভিজিয়ে রেখে দিন। এবার এটি বেটে নিন। এবার ১ চা চামচ আমন্ড বাটা, ১ চা চামচ গুঁড়ো দুধ আর ১ চা চামচ মধু ভাল করে মিশিয়ে ঘাড়ে লাগিয়ে রাখুন আধা ঘন্টা। এরপর ধুয়ে ফেলুন। যদি আস্ত আমন্ড না পান তবে আমন্ড পাউডারও ব্যবহার করতে পারেন। ভাল ফল পেতে চাইলে সপ্তাহে অন্তত তিনদিন এই প্যাকটি ব্যবহার করুন।

ওটস্

ঘাড়ে নিয়মিত স্ক্রাবিং করাটা খুবই জরুরী। আর স্ক্রাবার হিসেবে ওটস্ এর তুলনা হয় না। দুই চা চামচ ওটস্ গুড়োর সাথে পরিমাণমত টমেটো পিউরি মেশান। এবার এই মিশ্রণ আপনার ঘাড়ে লাগিয়ে রাখুন ২০ মিনিট। এরপর হালকা হাতে ঘাড়ে স্ক্রাব করুন। দেখবেন আস্তে আস্তে সব ময়লা উঠে আসছে। এই স্ক্রাব আপনার ঘাড়ের ত্বকের মৃত কোষ ঝরীয়ে ফেলবে এবং টমেটোর ব্লিচিং উপাদান ত্বকের রঙ হালকা করবে।

অ্যালোভেরা 
ত্বকের কালো ভাব দূর করতে অ্যালোভেরার জুরি নেই। অ্যালোভেরা সরাসরি ত্বকে ব্যবহার করতে পারেন। অথবা অন্য কোনকিছুর সাথে প্যাক করেও ব্যবহার করতে পারেন। একটি অ্যালোভেরা পাতা কেটে শাঁস বের করে নিন। শাঁসের সাথে গোলাপ জল মিশিয়ে পেষ্ট তৈরি করুন। প্যাকটি মুখে ভালো করে লাগান। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। পানি দিয়ে ধোয়ার আগে ২/ ৩ মিনিট ম্যাসাজ করে নিন। আর দেখুন এক নিমিষে দাগ হয়ে গেছে গায়েব। অ্যালোভেরার নির্যাস বের করে সরাসরি আপনার ঘাড়ের ত্বকে লাগাতে পারেন। ২০ মিনিট অপেক্ষা করুন এবং ধুয়ে ফেলুন। ভালো ফল পেতে হলে রোজ একবার ব্যবহার করুন।

বেসন

বেসন, টকদই আর সামান্য মধু মিশিয়ে একটা প্যাক তৈরী করুন। এটি ঘাড়ে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর হাত দিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন কেমন পরিস্কার দেখাচ্ছে।

আলু ও লেবুর রস

আলুর মধ্যে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান। এটি ত্বককে উজ্জ্বল ও ফর্সা করে। লেবুর রসের মধ্যে থাকা সাইট্রিক এসিড ও অ্যান্টিসেপটিক উপাদান সংক্রমণ তৈরিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। আলুর খোসা ছাড়িয়ে ছোট করে কাটুন। এর পর ব্ল্যান্ড করে এর রস তৈরি করুন। পাঁচ ফোঁটা লেবুর রস এর মধ্যে মেশান। তুলার বলের মধ্যে এই রস নিয়ে বগলে মেখে ৫ থেকে ১০ মিনিট রেখে দিন। এরপর ভেজা তোয়ালে দিয়ে বগল পরিষ্কার করুন। বগলের কালো দাগ দূর করতে প্রতিদিন এটি ব্যবহার করুন।

দুধ ও দইয়ের মাস্ক

এই মাস্কের মধ্যে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এটি ত্বককে উজ্জ্বল করে। এই মাস্ক তৈরিতে এক চা চামচ বেসন, সমপরিমাণ দুধ ও দই ভালোভাবে মেশান। এই মিশ্রণ পাতলাভাবে বগলে লাগান। ১৫ থেকে ২০ মিনিট এভাবে রাখুন। এর পর ঘষে ঘষে তুলে ফেলুন। নিয়মিত ব্যবহারে বগলের কালো দাগ দূর হবে।

লেবুর ফেইস প্যাক
যা লাগবে- অর্ধেকটা লেবুর রস, ১ টেবিল চামচ মধু
লেবু রস এবং মধু মিশিয়ে নিন। এটি আপনার মুখে ভাল করে লাগান। ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর হালকা গরম পানি দিয়ে প্রথমে মুখ ধুয়ে ফেলুন এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধোন। মুখ মুছে কোন ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

চন্দনের প্যাক
যা লাগবে- চন্দনের পাউডার ২ টেবিল চামচ, লেবুর রস ৩ চাচামচ, গ্লিসারিন ১ চা চামচ, গোলাপ জল।
চন্দনের গুঁড়া, লেবুর রস, গ্লিসারিন এবং গোলাপ জল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। মুখে ভাল করে লাগান , বিশেষ কএ কালো দাগের ওপর লাগান। কিছু সময় অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এই প্যাক ব্যবহার করুন।

পেঁয়াজের প্যাক
অনেক দিন পুরানো হয়ে যাওয়া কালো দাগ দূর করতে এই প্যাক ভাল কাজ করে থাকে। পেঁয়াজ এবং আদা পেষ্ট করে নিন। এই পেস্টটি আপনার কালো দাগের ওপর ব্যবহার করুন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর ভাল কোন ময়েশ্চারাইজার লাগান।

দুধ-মধুর ফেইস প্যাক
যা লাগবে- ৩ টেবিল চামচ কাঁচা দুধ, ২ টেবিল চামচ মধু। কাঁচা দুধ এবং মধু মিশিয়ে নিন। তারপর এটি মুখে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। দুধ ত্বকের রং উজ্জ্বল করে আর মধু ত্বক ময়েশ্চারাইজ করে থাকে। এই প্যাক প্রতিদিন ব্যবহারে কালো দাগ দূর করার পাশাপাশি ত্বকের উজ্জ্বলও করে থাকে।

পরিবার.নেট

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: poribar.net@gmail.com

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *