মাদ্রাসায় পড়েও সফল আইটি প্রফেশনাল ফরিদ

ফরিদ আহমেদ একজন সফল আইটি প্রফেশনাল। দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ এর সিনিয়র অ্যাসিসটেন্ট ডিরেক্টর (আইটি) হিসেবে কর্মরত আছেন।

ছোটবেলায় মাদ্রাসায় পড়ালেখা করেছেন। পরে ঢাকা কলেজে পড়েছেন বাংলায়। আইটিতে ক্যারিয়ার গড়তে প্রাতিষ্ঠানিক শিক্ষা বা শিক্ষাপ্রতিষ্ঠান যে কোনো বাধা নয় তারই উজ্জল প্রমাণ তিনি। ডিগ্রি যা-ই হোক আইটিতে যে ক্যারিয়ার গড়া যায়, এরই দৃষ্টান্ত পিরোজপুর জেলার এই কৃতি সন্তান।

অর্থনৈতিক টানাপড়েনের মধ্যেই তার শৈশব কৈশোর কেটেছে। বারবার পড়ালেখা ছেড়েও দিয়েছেন। টিউশনীর টাকায় কিনেছিলেন কম্পিউটার। কম্পিউটারে হাত দিলে কম্পিউটার নষ্ট হয়ে যাবে বলে যাকে তার এক বন্ধু সতর্ক করেছিলেন তারই ধ্যান-জ্ঞান-পারদর্শিতা এখন সেই কম্পিউটারেই।

হঠাৎ করে এমনটি হয়নি। দুর্গম যাত্রার এক অকুতোভয় এই নাবিক মাদ্রাসায় পড়েও এখন সফল আইটি প্রফেশনাল। আইডিবির আইটি প্রশিক্ষণ তার স্বপ্ন পূরণে সহায়ক হয়েছে। একসময় দৈনিক প্রায় ১৪ থেকে ১৫ ঘন্টা কম্পিউটার শিক্ষায় ব্যয় করেছেন তিনি।

তিনি মনে করেন, ক্লাস ফাইভ-সিক্স থেকেই প্রোগ্রামিং শেখানো উচিত। কারণ আইটিতে মার্কেট প্লেস অনেক বড়। এই সেক্টরে স্কিল দেখা হয় সার্টিফিকেট দেখা হয় না। ফলে আইটিতে এক্সপার্ট হলে কেউ বেকার থাকবে না।

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: [email protected]

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published.