ঝুঁকি নেওয়ার ইচ্ছা থাকতে হবে : জেফ বেজোস

‘ঝুঁকি নাও। ঝুঁকি নেওয়ার ইচ্ছা থাকতে হবে। তোমার যদি এমন কোনো ব্যবসায়ের আইডিয়া থাকে যাতে ঝুঁকি নেই, সম্ভবত সেটা এরই মধ্যে কেউ না কেউ শুরু করেছে। একটি কোম্পানির জন্য একটি ব্রান্ড হল একজন ব্যক্তির খ্যাতির মতো। আপনি খ্যাতি লাভ করেন কঠিন জিনিসগুলি ভালোভাবে করার চেষ্টার মাধ্যমে। আপনি যদি কেবল সেই কাজগুলি করেন যেখানে আপনি আগে থেকেই উত্তর জানেন তাহলে আপনার কোম্পানি হারিয়ে যাবে।

আপনি যদি প্রতিদ্বন্দ্বীর দিকে মনোযোগী হন তাহলে আপনাকে অপেক্ষা করতে হবে যতক্ষণ না কোন একজন প্রতিদ্বন্দ্বী কিছু একটা করছে। ক্রেতার দিকে মনোযোগ আপনাকে অধিক নতুন পদ্ধতি প্রদর্শন করতে অনুমতি দান করে। আমি বিশ্বাস করি আপনাকে ভুল বোঝা মেনে নিতে হবে যদি আপনি নবধারা সৃষ্টি করতে চান।

আপনি যদি একটি বিশাল অভিজ্ঞতা তৈরি করেন তাহলে ক্রেতাগণ এটি সম্পর্কে একে অন্যকে বলে থাকে। মুখের কথা হল খুব শক্তিশালী। যে সকল মানুষ সম্পদের সম্ভাবনা সন্ধানে দক্ষ নয় তাঁদের সাথে বাস করার ক্ষেত্রে জীবন খুবই ক্ষণস্থায়ী। সবচেয়ে উত্তম কাস্টমার সার্ভিস হলো যদি কাস্টমারটির আপনাকে কল করার প্রয়োজন না পড়ে, আপনার সাথে কথা বলার দরকার না হয়।

আমরা আমাদের কাস্টমারদেরকে একটি পার্টির নিমন্ত্রিত অতিথিদের মতো করে দেখি, এবং আমরা হলাম আপ্যায়নকারী। ক্রেতা-অভিজ্ঞতার প্রতিটি গুরুত্বপূর্ণ দিক আরও একটু ভালো করা হলো আমাদের প্রাত্যহিক কর্ম। বিপদজনক হলো বিকশিত না হওয়া।

আমাজনের মূল মিশন হলো পৃথিবীর সবচেয়ে ক্রেতামুখী কোম্পানি হওয়া। আমরা এমন একটি জায়গা বানাতে চাই যেখানে মানুষ এসে তাদের প্রয়োজনের সবকিছুই অনলাইনে কিনতে পারবে মাত্র অল্প কয়েকটি সাফল্য আপনার ডজন ডজন ব্যর্থতাকে ঢেকে দিতে পারে। আপনি যদি সমালোচনা নিতে না পারেন, তবে নতুন অথবা চমৎকার কিছু করার চেষ্টা করবেন না।

দিন শেষে, আমাদের জীবন আমাদের সিদ্ধান্তের ফল। তাই নিজের জন্য একটি দারুন গল্প রচনা করুন। আমি যদি অফিসে ভালো সময় কাটাই, তবে একজন ভালো স্বামী, ভালো বাবা হিসেবে ঘরে ফিরি। আবার যখন ঘর থেকে ভালো মন নিয়ে অফিসে যাই, তখন আমি একজন ভালো বস, একজন ভালো সহকর্মী হয়ে উঠি।

বিশাল কিছু আসলে ছোট থেকে শুরু হয়। সবচেয়ে বড় ওক গাছের যাত্রাও ছোট্ট একটি ওক বিজের থেকেই শুরু হয়। যুগের প্রভাবে সবাই যেদিকে যাচ্ছে, সেদিকে না গিয়ে নিজের সত্যিকার আগ্রহের বিষয়ের পেছনে ছুটুন। আপনি একটি চাকরি করতে পারেন, একটি ক্যারিয়ার গড়তে পারেন, অথবা ভেতরের ডাকে সাড়া দিতে পারেন। ভেতরের ডাকে সাড়া দেয়াটাই সবচেয়ে ভালো। আপনি যদি আপনার প্যাশন খুঁজে পান, এবং তার পেছনে ছোটেন, তাহলে কোনো কাজকেই আপনার আর কাজ মনে হবে না।

আপনি যদি আপনার ব্যবসায়ের বিস্তারিত বুঝতে না পারেন তবে আপনি ব্যর্থ হবেন। আপনি যদি প্রতি বছরে পরীক্ষার সংখ্যা দ্বিগুণ করেন তবে আপনি আপনার উদ্ভাবন দ্বিগুণ করতে যাচ্ছেন। প্রতিটি কোম্পানির দীর্ঘমেয়াদী দর্শন প্রয়োজন। উদ্ভাবনের কোনো খারাপ সময় নেই। যদি মানুষকে কেনার সিদ্ধান্ত নিতে সহায়তা করি তবে আমরা আরো বিক্রি করব। আপনার মার্জিন আমার সুযোগ।’

মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা, বিনিয়োগকারী এবংঅ্যামাজনের মালিক জেফরি প্রেস্টন জেফ বেজোস এর বিভিন্ন বক্তৃতা থেকে

About পরিবার.নেট

পরিবার বিষয়ক অনলাইন ম্যাগাজিন ‘পরিবার ডটনেট’ এর যাত্রা শুরু ২০১৭ সালে। পরিবার ডটনেট এর উদ্দেশ্য পরিবারকে সময় দান, পরিবারের যত্ন নেয়া, পারস্পরিক বন্ধনকে সুদৃঢ় করা, পারিবারিক পর্যায়েই বহুবিধ সমস্যা সমাধানের মানসিকতা তৈরি করে সমাজকে সুন্দর করার ব্যাপারে সচেতনতা বৃদ্ধি করা। পরিবার ডটনেট চায়- পারিবারিক সম্পর্কগুলো হবে মজবুত, জীবনে বজায় থাকবে সুষ্ঠুতা, ঘরে ঘরে জ্বলবে আশার আলো, শান্তিময় হবে প্রতিটি গৃহ, প্রতিটি পরিবারের সদস্যদের মানবিক মান-মর্যাদা-সুখ নিশ্চিত হবে । আগ্রহী যে কেউ পরিবার ডটনেট এর সাথে সঙ্গতিপূর্ণ যেকোনো বিষয়ে লেখা ছাড়াও পাঠাতে পারেন ছবি, ভিডিও ও কার্টুন। নিজের শখ-স্বপ্ন-অনুভূতি-অভিজ্ঞতা ছড়িয়ে দিতে পারেন সবার মাঝে। কনটেন্টের সাথে আপনার নাম-পরিচয়-ছবিও পাঠাবেন। ইমেইল: [email protected]

View all posts by পরিবার.নেট →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *