আমাদের সম্বন্ধে

https://poribar.net হচ্ছে ‘সেভ দ্য ফ্যামিলি-বাংলাদেশ’ এর একটি অনলাইন প্রকাশনা। এর মাধ্যমে আমরা সচেতন ও  আলোকিত মানুষ গড়তে চাই, পারিবারিক সচেতনতা  বৃদ্ধি করতে চাই, পারস্পরিক বন্ধনগুলোকে আরো সুদৃঢ় করতে চাই, সম্পর্কগুলোকে আরো সার্থক করতে চাই।

বর্তমানে দুর্বল ভারসাম্যহীন পরিবার সমাজে ঘুণ ধরাচ্ছে, পারিবারিক সম্পর্কগুলো খুব ঠুনকো ও খুব অনাত্মীয়ধর্মী হয়ে যাচ্ছে। পারিবারিক জীবনে সুষ্ঠুতা না থাকায় সামাজিক জীবনের সুষ্ঠুতা ব্যাহত হচ্ছে। নিত্যনতুন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে পরিবার। পারিবারিক কলহের জের ধরে খুন হচ্ছে, আত্মহত্যা করছে; নির্যাতনের শিকার হচ্ছে নারী। দেরীতে বিবাহ, বিবাহে অনাগ্রহ, সন্তান নিতে অনাগ্রহ, লিভটুগেদার, পরকিয়া, মাদকাসক্তি ও সহিংসতা বাড়ছে। অনেক গৃহকর্মী নির্যাতিত হচ্ছে, নিকটাত্মীয় দ্বারাও শিশুরা ধর্ষিত-অপহরণ হচ্ছে। অকাল গর্ভপাত ও বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটছে। এমতাবস্থায় চাই পারিবারিক সুদৃঢ় বন্ধন ও সচেতনতা।

পরিবার যদি ভালো হয়, ব্যক্তি ভালো হবে, ব্যক্তি ভালো হলে দেশ বা রাষ্ট্র ভালো চলবে। টেকসই উন্নয়ন ও সুন্দর আগামীর জন্যই পরিবারকে বাঁচাতে ‘সেভ দ্য ফ্যামিলি-বাংলাদেশ’ সংগঠনের অগ্রযাত্রা। এর ভিশন হচ্ছে- সমাজের টেকসই উন্নয়নের জন্য শক্তিশালী পারিবারিক বন্ধন নিশ্চিতকরণ। মিশন হচ্ছে- শান্তিময় জীবনের জন্য পরিবারের সঠিক যত্ন এবং পারিবারিক সমস্যার সমাধানে কাউন্সিলিং।

প্রজেক্টসমূহের মধ্যে রয়েছে-বিশ্ব মা দিবসে ‘রত্নগর্ভা মা’ সম্মাননা, বিশ্ব বাবা দিবসে ‘যত্নশীল বাবা’ সম্মাননা, বিশ্ব পরিবার দিবসে ‘আলোকিত জায়াপতি’ সম্মাননা, ‘নিবেদিত পরিবার’ সম্মাননা প্রদান, বিনা পয়সায় আইনী পরামর্শ প্রদান ও আইনী সচেতনতা বৃদ্ধি, মানসিক পরামর্শ প্রদান ও সচেতনতা বৃদ্ধি, স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ প্রদান ও সচেতনতা বৃদ্ধি, ‘পারিবারিক লাইব্রেরি’ প্রতিষ্ঠার আন্দোলন, সেভ দ্য ফ্যামিলি রিসার্চ এন্ড পাবলিকেশন্স, পারিবারিক বন্ধন সুদৃঢ়করণে ক্যাম্পেইন, ফ্যামিলি ট্রেনিং ইনস্টিটিউট ইত্যাদি।

আসুন একটি অপরাধমুক্ত সমাজ গড়ার আন্দোলন নিজের পরিবার থেকেই শুরু করি। বস্তুবাদিতা, ব্যক্তিকেন্দ্রিকতা, আর নগ্নতার হাজারোপাঠ থেকে পরিবারকে রক্ষা করি। পরিবারকে সুস্থধারার বিনোদন এবং সংস্কৃতি চর্চার উর্বর ক্ষেত্র বানাই। আমরা চাই- আমাদের নবীনেরা এমন সুস্থ পরিবেশে বেড়ে ওঠার সুযোগ পাবে, যাতে তাদের প্রত্যাশিত মানসম্মত জীবন সুনিশ্চিত হয়।

গৃহ কতটা প্রশস্ত, বড় ও চাকচিক্যময়; তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ আপনার গৃহে থাকা পরিবারের সদস্যগণ কতটা সুখি। সেজন্য সময়োপযোগী কর্মসূচি বাস্তবায়নে এগিয়ে আসতে আপনাকে আহ্বান জানাচ্ছি। আপনার আন্তরিক সহযোগিতা, সমর্থন, সুচিন্তিত পরামর্শ ও লেখা আশা করছি।

 

ব্যারিস্টার এরশাদ আহমেদ নিশান

চেয়ারম্যান

সেভ দ্য ফ্যামিলি বাংলাদেশ